শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

রক্তভেজা তিন ফসলি জমিতে ইপিজেড নির্মাণ বন্ধের দাবি

স্টাফ রির্পোটার, গাইবান্ধা থেকে | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২১, ১২:০৫ এএম

গাইবান্ধার গোবিন্দগঞ্জে তিন সাঁওতাল হত্যার বিচার, অবিলম্বে আসামিদের গ্রেফতারসহ সাঁওতালদের রক্তভেজা তিন ফসলি জমিতে ইপিজেড নির্মাণ বন্ধের দাবি জানানো হয়েছে। ‘সাঁওতাল হত্যা দিবস’ উপলক্ষে গতকাল শনিবার সকালে গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ-বাগদাফার্ম কাটামোড় এলাকায় আয়োজিত এক সমাবেশে সাঁওতালরা এই দাবি জানান। শুরুতেই সাঁওতাল পল্লীর জয়পুর মাদারপুরে বসতি উচ্ছেদের জায়গায় স্থাপিত অস্থায়ী শহীদবেদিতে ফুল দিয়ে ও মোমবাতি জ্বালিয়ে নিহত মঙ্গল মার্ডি, রমেশ টুডু ও শ্যামল হেমব্রম স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং শ্রদ্ধা নিবেদন। পরে তাদের দাবিদাওয়া সংবলিত ব্যানার-ফেস্টুন ও কালো পতাকা হাতে কয়েক পাঁচ শতাধিক সাঁওতাল-বাঙালি শোকর‌্যালিতে অংশ নেন। র‌্যালি শেষে ঐতিহ্যবাহী পোশাক পরে তীর-ধনুক ও বাদ্যযন্ত্র নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানে উপজেলা সাঁওতালরা তাদের ঐতিহ্য-সংস্কৃতি তুলে ধরেন। সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, জাতীয় উপজেলা পরিষদ, বাংলাদেশ উপজেলা ইউনিয়ন, উপজেলা-বাঙালি সংহতি পরিষদ, উত্তরবঙ্গ উপজেলা ফোরাম, এএলআরডি, কাপেং ফাউণ্ডেশন, সিডিএ দিনাজপুর ও জনউদ্যোগ গাইবান্ধা যৌথভাবে এসব কর্মসূচির আয়োজন করে।
সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ডা. ফিলিমন বাক্সের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, মানবাধিকার কর্মী সুলতানা কামাল, ভূমি অধিকার কর্মী ও এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা, ঢাকা বিশ^বিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস. গাইবান্ধা জেলা বার সাধারণ সম্পাদক এ্যাড. সিরাজুল ইসলাম বাবু প্রমুখ।
২০১৬ সালের ৬ নভেম্বর গোবিন্দগঞ্জে তিন সাঁওতালকে হত্যা, বাড়িঘরে অগ্নিসংযোগ, লুটপাট, ভাঙচুর, নির্যাতনের বিচার-ক্ষতিপুরণ ও বাপ-দাদার জমিতে পূর্ণ অধিকারসহ সাত দফা দাবিতে আয়োজিত সমাবেশে বক্তারা বলেন, সাহেবগঞ্জ এলাকায় তিনজন সাঁওতাল হত্যা, ঘরে অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনার পাঁচ বছর অতিবাহিত হলেও উপজেলারা প্রকৃত বিচার পায়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন