শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

২০২২ সালে ব্যাংক বন্ধ থাকবে ২৪ দিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২১, ৯:০৭ পিএম

আগামী বছর (২০২২ সালে) কেন্দ্রীয় ব্যাংকসহ বাংলাদেশের সকল তফসিলি ব্যাংক ২৪ দিন বন্ধ থাকবে। ব্যাংকগুলোর জন্য ছুটির এ তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ৩১ অক্টোবর জারি করা প্রজ্ঞাপনের ভিত্তিতে বাৎসরিক ছুটির এ তালিকা তৈরি করা হয়। আজ সোমবার (৮ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের অফ-সাইট সুপারভিশন বিভাগের দেওয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তি অনুসারে, আসছে ২০২২ সালে মোট ২৪ দিন বন্ধ থাকবে দেশের সকল তফসিলি ব্যাংকের কার্যক্রম। চাঁদ দেখা সাপেক্ষে এবারও ঈদুল ফিতর ও ঈদুল আজহাতে তিনদিন করে মোট ছয়দিন ছুটি থাকছে। এছাড়া অন্যান্য দিবসগুলোতে ছুটি একদিন করে। আগামী বছরে ছুটির তালিকায় রয়েছে ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ১ মে শ্রমিক (মে) দিবস। বছরের প্রথমভাগে এ দিনগুলোতে ছুটি থাকবে। এছাড়াও, চাঁদ দেখার উপর নির্ভর করে শবে বরাত ১৯ মার্চ, জুমাতুল বিদা ও শব-ই-ক্বদর ২৯ এপ্রিল, ঈদুল ফিতর ২-৩-৪ মে, বুদ্ধ বা বৈশাখী পূর্ণিমা ১৫ মে। তাছাড়া ১ জুলাই ব্যাংক হলিডে উপলক্ষ্যে সকল ব্যাংক বন্ধ থাকবে।

বছরের দ্বিতীয়ভাগে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, জন্মাষ্টমী ১৮ আগস্ট, দুর্গাপূজা বা বিজয়া দশমী ৫ অক্টোবর, বিজয় দিবস ১৬ ডিসেম্বর, যিশু খ্রিস্টের জন্মদিন বা বড়দিন ২৫ ডিসেম্বর এবং বছরের শেষদিন অর্থাৎ ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে উপলক্ষে বন্ধ থাকবে। এছাড়াও চাঁদ দেখার উপরে নির্ভর করে বন্ধ থাকবে ৯-১০-১১ জুলাই ঈদুল আজহা, ৯ আগস্ট আশুরা, ৯ অক্টোবর ঈদ-ই-মিলাদুন্নবী (সা.)। ২২ দিন সরকারি ছুটি এবং ১ জুলাই ও ৩১ ডিসেম্বর- এই দুদিন ব্যাংক হলিডেসহ ছুটি হবে ২৪ দিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন