রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

চন্দনাইশের বাজারে শীতের আগাম সবজি

এম এ মোহসীন, চন্দনাইশ (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

চট্টগ্রামের চন্দনাইশে মৌসুমি সবজি চাষের খ্যাতি রয়েছে। সারা বছর কৃষকেরা বিভিন্ন ঋতুতে রকমারি সবজি ও ফসল উৎপাদন করে তাদের জীবন-জীবিকা নির্বাহ করেন। ঋতু বিবর্তনের ফলে কৃষকেরাও তাদের চাষাবাদে নানাভাবে ঘুরপাক খাচ্ছে। এবার শীতের আগমনের আগেই কার্তিক মাসের শুরু থেকেই আগাম দেখা মিলছে শীতকালিন সবজির। রকমারি এ সব সবজির মধ্যে রয়েছে মুলা, ফুলকপি, বাঁধা কপি, সিম, দেশিয় বেগুন, পুতা বেগুনসহ আরো অনেক রকমারি কাঁচা সবজি বাজারে আসছে।
চন্দনাইশ উপজেলার দোহাজারী রেলওয়ে মাঠে প্রতিদিন কাঁচা তরি তরকারি ও বিশাল সবজিহাট বসে। চন্দনাইশ উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে চাষিরা প্রতিদিন ভোর-সকালে তাদের ক্ষেত থেকে রকমারি সবজি বিক্রির জন্য নিয়ে আসেন। এখানে সকালে থেকেই বেপারিদের ভীড় জমে। এ জন্য এ মাঠ এশিয়ার মাঠ হিসাবে খ্যাত। এখান থেকে বেপারিরা চাষিদের উৎপাদিত সবজি তথা কাঁচা তরি-তরকারি ক্রয় করে ট্রাকে ট্রাকে উত্তরে চট্টগ্রামে শহরে ও দক্ষিণে কক্সবাজারের জেলা পর্যন্ত নিয়ে যায়। শীতের আগাম এ সব শীতকালিন সবজি শুরুতে ছড়া দামে বিক্রি হচ্ছে বলে ব্যবসায়ীদের বরাত দিয়ে জানা গেছে। ফুলকপি প্রতি কেজি ৮০-১০০ টাকা, বাঁধাকপি ৫০-৬০, দেশিয় বেগুন ৬০-৭০, সিম ৭০-৮০ টাকা। চাষিরা জানান, মৌসুমি আগাম ভাল দাম পাওয়া যায় বলে তারা খুশি। কাঞ্চননগর রৌশনহাটে কাঁচা তরি-তরকারি ব্যবসায়ি মো. রাশেদ জানান, শীতের আগাম সবজি বাজারে আসায় ক্রেতাদের মধ্যে আনন্দ দেখা যাচ্ছে।
এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার স্মৃতিরাণী সরকার ও কৃষি সম্প্রসারন আফিসার মো. ইমরান হোসেন জানান, অন্যান্য বছরের ন্যায় এ বছর ও উপজেলার সবকটি ইউনিয়নে শীতকালিন রকমারি সবজি চাষাবাদে ভাল ফলন হয়েছে। এবারে কৃষকদের চাষাবাদে ১৪৫ হেক্টর মুলা, ৪৫ হেক্টর বেগুন, ১শ’ হেক্টর লাউ, ১১০ হেক্টর করলা রকমারি শীত কালিন সবজির চাষ হয়েছে। কিছু কিছু সবজির আবাদে ফলন ভাল হওয়ায় শীতের আগাম সবজি বাজারে আসছে। এতে কৃষকেরা ভাল দাম পাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন