রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

নিজামের দেয়া খাবারে শালিকের দিন শুরু

আবদুল হালিম দুলাল, মঠবাড়িয়া (পিরোজপুর) থেকে | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

পিরোজপুরের মঠবাড়িয়ার মিরুখালী বাজারের পরোটা-সিংগারা-পুরি বিক্রেতা পাখী প্রেমী মো. নিজাম জমাদ্দারের হাতে খাবার খেয়ে শালিকের দিন শুরু হয়। নিজাম ও শালিকের দীর্ঘদিনের এই সখ্যতা এলাকায় বেশ চাঞ্চল্যের সৃষ্টি করেছে। মো. নিজাম জমাদ্দার উপজেলার মিরুখালী ইউনিয়নের ওয়াহেদাবাদ গ্রামের মো. আনেচ জমাদ্দারের ছেলে।
সরেজমিনে দেখা যায়, প্রতিদিন ভোর বেলা দোকান খোলার আগেই তার নিজাম জমাদ্দারের দোকানের টিনের চালায় শতশত শলিক পাখি জড় হতে থাকে। শালিকের কিচির মিচির শব্দে এলাকা মুখরিত হয়ে উঠে। নিজাম দোকান খুলে আগের দিনের রেখে দেয়া পরোটা ও পুরি টুকরা টুকরা করে দোকানের সামনে ছড়িয়ে দিলে ঝাকে ঝাকে শালিক রাস্তায় নেমে আসে। খাবার খেয়ে তারা আবার চলে যায়।
ফজরের নামাজ পড়ে বের হওয়া মুসল্লিরা প্রতিদিন নিজাম ও শালিকের সখ্যতা উপভোগ করেন। মিরুখালী ইউনিয়ন কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা মো. ইলিয়াচ জানান, নিজামের কাজটি অত্যন্ত প্রসংশনীয়। ইসলামও আমাদের এই শিক্ষা দেয়।
পাখি প্রেমী মো. নিজাম জমাদ্দার জানান, পাখিদের খাওয়াতে পেরে সে খুব খুশি। এ জন্য তার প্রতিদিন প্রায় এক থেকে দেড়শ’ টাকা খরচ হয় বলে নিজাম জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন