সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ঢাবির ‘ঘ’ ইউনিটেও প্রথম হলো মাদরাসা ছাত্র

ভর্তি পরীক্ষা ৯০ দশমিক ১৩ শতাংশ ফেল

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ‘ঘ’ ইউনিটের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল গতকাল বুধবার প্রকাশিত হয়েছে। পরীক্ষায় পাস করেছে ৯ দশমিক ৮৭ শতাংশ। খ ইউনিটের মতো ঘ ইউনিটের পরীক্ষায়ও প্রথম হয়েছেন মাদরাসা ছাত্র।

প্রথম স্থান অর্জন করা রাফিদ হাসান সাফওয়ান দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসার শিক্ষার্থী। ভর্তি পরীক্ষার তার প্রাপ্ত নম্বর ৮৫ দশমিক ৫। তার মোট প্রাপ্ত নম্বর ১০৫ দশমিক ৫। রাফিদ মানবিক বিভাগ ও সার্বিক ফলাফলেও প্রথম হয়েছেন। বিজ্ঞান বিভাগে প্রথম হয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থী নুরে আলম সাফি। তার ভর্তি পরীক্ষার নম্বর ৮০ দশমিক ৭৫। মোট প্রাপ্ত নম্বর ১০০ দশমিক ৭৫। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মোট ১০৩ নম্বর পেয়ে প্রথম হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজের শিক্ষার্থী মো. ইমন হোসাইন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ প্রফেসর আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন। এসময় ‘ঘ’ ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়কারী ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সাদেকা হালিম এবং অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মো. মোস্তাফিজুর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এবছর বিভাগ পরবর্তনের এই ইউনিটটিতে মোট ১ হাজার ৫৭০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় ৮১ হাজার ৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ৭ হাজার ৯শ’ ৯৪ জন উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৯ দশমিক ৮৭ শতাংশ। অর্থ্যাৎ ৯০ দশমিক ১৩ শতাংশ ভর্তি পরীক্ষায় পাসই করতে পারেনি। ঘ ইউনিটের ১ হাজার ৫৭০ টি আসনের মধ্যে- বিজ্ঞান বিভাগে ১১১৭, ব্যবসা শিক্ষাতে ৪০০ এবং মানবিক শাখায় ৫৩ টি আসন রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়, উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ২৯ নভেম্বর বিকাল ৩টা থেকে ৬ ডিসেম্বর বিকাল ৫টার মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারী উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কোটার ফরম ২৫ নভেম্বর থেকে ২ ডিসেম্বরের মধ্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে একই অফিসে জমা দিতে হবে। ফলাফল নিরীক্ষণের জন্য ১ হাজার টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ২৫ নভেম্বর থেকে ২ ডিসেম্বরের মধ্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে। গত ২৩ অক্টোবর এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
এর আগে গত ২ নভেম্বর খ ইউনিটের, ৩ নভেম্বর ক ইউনিটের এবং ২৩ নভেম্বর গ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। খ ইউনিটে পাশের হার ছিলো ১৬ দশমিক ৮৯ শতাংশ, ক ইউনিটে পাশের হার ১০ দশমিক ৭৬ শতাংশ এবং গ ইউনিটে ২১ দশমিক ৭৫ শতাংশ।###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Md Helal Karim ২৫ নভেম্বর, ২০২১, ৯:৪৩ এএম says : 0
এটা কথিত বুদ্ধিজীবী নামক বুদ্ধিপ্রতিবন্ধী চেতনাধারীদের মুখে চপাঠাঘাত। ইনশাহআল্লাহ মাদরাসা ছাত্ররা কোন অংশে কম নয়। বরং সবক্ষেত্রে তারা এগিয়ে।
Total Reply(0)
আরমান ২৫ নভেম্বর, ২০২১, ৬:০৮ এএম says : 0
অভিনন্দন জানাচ্ছি
Total Reply(0)
Muhammad Husain Ahmad Faruqi ২৫ নভেম্বর, ২০২১, ৭:০৭ পিএম says : 0
Alhamdulillah
Total Reply(0)
Zabed Bin Faruque ২৫ নভেম্বর, ২০২১, ৮:৪৪ এএম says : 0
আলহামদুলিল্লাহ! দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসার ছাত্র।
Total Reply(0)
Mansur ২৫ নভেম্বর, ২০২১, ৮:৪৫ এএম says : 0
মাশাআল্লাহ মারহাবা
Total Reply(0)
Muhammad Masud ২৫ নভেম্বর, ২০২১, ৮:৪৫ এএম says : 0
Alhamdulillah
Total Reply(0)
Muhammad Masud ২৫ নভেম্বর, ২০২১, ৮:৪৬ এএম says : 0
তার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন