শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আরও গ্যাস অনুসন্ধানে নামছে তুরস্ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ৫:৪১ পিএম

২০২৩ সালের গ্রীষ্মে তুরস্কের নতুন গ্যাস অনুসন্ধানকারী জাহাজ কার্যক্রম শুরু করবে, জানিয়েছেন দেশটির জ্বালানি এবং প্রাকৃতিক সম্পদমন্ত্রী ফাতিহ দোনমেজ। বৃহস্পতিবার তুরস্কের মন্ত্রী এ তথ্য জানান। খবর হুররিয়াত ডেইলি নিউজের।

ফাতিহ দোনমেজ বলেন, তুরস্কের চতুর্থ অনুসন্ধান জাহাজ অনুসন্ধান কার্যক্রম শুরু করবে আগামী গ্রীষ্মে। নতুন এ অনুসন্ধান জাহাজ সমুদ্রে কঠিন পরিস্থিতিতেও নিজের কার্যক্রম অব্যাহত রাখতে পারবে। এটি চলতি বসন্তে বহরে যোগ দেবে।

গত বছর তুরস্কের তেল-গ্যাস অনুসন্ধানকারী জাহাজ ফাতিহ কৃষ্ণ সাগরের পশ্চিমাঞ্চলে ৪০৫ বিলিয়ন ঘনমিটার প্রাকৃতিক গ্যাস আবিষ্কার করেছিল। এটি ছিল তুরস্কের ইতিহাসের সবচেয়ে বড় আবিষ্কার।

এর পর কৃষ্ণ সাগরে আরও ১৩৫ বিলিয়ন ঘনমিটার গ্যাস আবিষ্কার করে তুরস্ক। এ নিয়ে কৃষ্ণ সাগর এলাকায় তুরস্কের গ্যাস আবিষ্কারের পরিমাণ দাঁড়িয়েছে ৫৪০ বিলিয়ান ঘনমিটারে।

তুরস্ক তার তিনটি অনুসন্ধানকারী জাহাজের দুটি ফাতিহ এবং কানুনি তেল-গ্যাস খোঁজার কাজে গতি আনার জন্য ব্যবহার করেছে। এ তিনটির সঙ্গে নতুন অনুসন্ধানকারী জাহাজ যোগ হলে দেশেটির গ্যাস অনুসন্ধান কার্যক্রম আরও গতি পাবে এতে কোনো সন্দেহ নেই।

তুরস্ক তেল-গ্যাসের চাহিদা মেটায় রাশিয়া, আজারবাইজান, যুক্তরাষ্ট্র, ইরান, নাইজেরিয়া ও আলজেরিয়ার কাছ থেকে আমদানির মাধ্যমে। আর এলএনজি আমদানি করে কাতার থেকে। গতবছর ৪৮.১ বিলিয়ন ঘনমিটার গ্যাস আমদানি করে তুরস্ক। এই সিনেমাতে রয়েছেন মুন্নীর চরিত্রে, ঋত্বিক চক্রবর্তী, সোহম চক্রবর্তী, পার্নো মিত্রকে দেখা যাবে, রাঘব,জাফর এবং শবনমের ভূমিকায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন