মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

অভ্যন্তরীণ

ইজিবাইকে নাজেহাল ভাঙ্গাবাসী

ওবায়দুল আলম সম্রাট, ভাঙ্গা (ফরিদপুর) থেকে | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলা সয়লাব হয়ে গেছে অনুমোদনহীন ইজিবাইক ও নসিমন করিমনে। ফলে মানুষজনের স্বাভাবিক চলাচল ব্যহত হচ্ছে মারাত্মকভাবে। ছোটখাটো সড়ক পথ ছাড়াও এগুলি চলাচল করছে মহাসড়কেও। এতে হরহামেশাই ঘটছে দুর্ঘটনা। ভাঙ্গা বাজারের প্রধান সড়কগুলোতে তাদের মাত্রাতিরিক্ত চলাচলে সর্বদা লেগে থাকছে যানজট। তারা বাজারের প্রধান রাস্তার দু’পাশ দখল করে যাত্রী উঠানামা করাচ্ছে, বা মালামাল উঠাতে ব্যস্ত ফলে সাধারণ মানুষ ও অন্য সব যানবাহনের চলাচল এমনকি মোটরসাইকেল ও তাদের ফাঁক গলে বেরোতে পারছে না। এর সাথে যোগ হয়েছে ব্যাটারি চালিত ভ্যানগাড়ি। এগুলোও অনুমোদনহীন কিন্তু রাস্তা দাপিয়ে বেরাচ্ছে সর্বদা। যানজট, জনভোগান্তি ও দুর্ঘটনা ছাড়াও এগুলো ডেকে আনছে মারাত্মক পরিবেশ বিপর্যয়। এসব যানবাহনে ব্যবহৃত ব্যাটারি সীসা ও লিথিয়াম যৌগ সম্বলিত, মাত্র আট মাস থেকে এক বছর ব্যবহার যোগ্য। ব্যাটারিগুলো নষ্ট হয়ে যাওয়ার পর তা কোথায় ফেলা হচ্ছে তার কোন হদিস পাওয়া যায় না।
অথচ পরিবেশ বিদদের মতে সীসা ও লিথিয়াম মাটি ও পানিতে মিশে গেলে তার ফলাফল হতে পারে ভয়াবহ। এগুলোর দৌরাত্বে সাধারণ মানুষ নাজেহাল। ভাঙ্গা বাজারের ব্যাবসায়ী নৃপেন সাহা বলেন এগুলোর জালায় আমরা খুব সমস্যায় আছি। দোকানের সামনে এমনভাবে দাড়িয়ে থাকে যে, কোন কাস্টমারও দোকানে আসতে পারে না, মহাযন্ত্রনায় আছি। এদিকে ভাঙ্গা কোর্টপাড় বাজারেও একই অবস্থা, এখানেও এদের মাত্রাধিক্য স্বাভাবিক চলাচল ভীষণভাবে ব্যহত হচ্ছে।
এ ব্যাপারে ভাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র মো. আইয়ুব আলী বলেন, আমরা এই অবৈধ যানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনার জন্য অচিরেই নিবন্ধনের আওতায় আনতে যাচ্ছি। ইতোমধ্যেই পৌরসভা মিটিং-এ এমন একটি প্রস্তাবনা রেখেছি। যাতে সীমিত সংখক ইজিবাইককে নিবন্ধন প্রদান করা হবে। ফলে যানজট অনেকটাই কমে যাবে।
এদিকে ইজিবাইক আর নসিমন, করিমনের মাত্রাতিরিক্তি চলাচলের ব্যাপারে প্রশ্ন করলে ভাঙ্গা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর আরিফ বলেন ‘আমরা এসবে বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করছি এবং আটক করছি। আমাদের ডাম্পিং ইয়ার্ডে কি পরিমান পড়ে আছে দেখুন। আমরা অচিরেই আবারও এসবের বিরুদ্ধে অভিযানে নামছি’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন