মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এখন কি তবে পাকিস্তানের কারখানা বন্ধ করতে চান?

যোগী সরকারকে প্রশ্ন সুপ্রিম কোর্টের দিল্লির দূষণ : উদোর পিন্ডি বুধোর ঘাড়ে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

দূষণের জন্য পাকিস্তানকে দোষারোপ করে উত্তরপ্রদেশ সরকার। যোগী সরকারকে এ দাবির প্রেক্ষিতে শীর্ষ আদালত পাল্টা প্রশ্ন করে, ‘এখন কি তবে পাকিস্তানি কারখানা বন্ধ করতে চান আপনারা?’ উত্তরপ্রদেশ সরকার গতকাল সুপ্রিম কোর্টকে বলে যে, এনসিআরের ক্রমবর্ধমান দূষণে উত্তরপ্রদেশের শিল্পগুলোর কোনো ভূমিকা নেই। যোগী সরকারের যুক্তি, পাকিস্তানের দূষিত বায়ু রাজধানীর বাতাসের গুণমানকে খারাপ করছে। যোগী সরকারের এহেন যুক্তির পর ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা পালটা প্রশ্ন করেন, ‘তাহলে আপনি পাকিস্তানের কারখানা নিষিদ্ধ করতে চান’?

এদিকে দিল্লিতে বায়ুদূষণের মাত্রা ছাড়িয়ে যাওয়াতে গতকাল থেকে আবারও অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যায় দিল্লির সমস্ত স্কুল। উল্লেখ্য, সরকারের এই পদক্ষেপের আগেই স্কুল খোলা নিয়ে দিল্লি সরকারকে তিরস্কার করে সুপ্রিম কোর্ট। যদিও গতকাল শীর্ষ আদালত স্পষ্ট করে দেয় যে, তারা দিল্লি সরকারকে স্কুল বন্ধের কোনও ‘নির্দেশ’ দেয়নি।

প্রসঙ্গত, দিল্লি-সহ আশপাশের এলাকায় যে হারে বায়ুদূষণ বাড়ছে, তাতে উদ্বেগ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় সরকার, দিল্লি সরকার এবং লাগোয়া রাজ্যগুলিকে মাত্র ২৪ ঘণ্টা সময় দিয়েছে শীর্ষ আদালত। বিশেষজ্ঞদের দাবি, মূলত শিল্পাঞ্চল থেকে এবং অত্যাধিক গাড়ির ব্যবহারই দিল্লিতে দূষণ বৃদ্ধির প্রধান কারণ। আদালতের নির্দেশ, সমস্যা সমাধানে কঠোর পদক্ষেপ করতে হবে সংশ্লিষ্ট সব পক্ষকে। সূত্র : হিন্দুস্তান টাইমস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন