মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অপারেটরদের সেবা মানদন্ডের নিচে

মুরাদের ৯৪টি ভিডিও সরিয়েছে ফেসবুক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ১:০০ এএম

 

মোবাইল ফোন সেবার ক্ষেত্রে আন্তর্জাতিক যে মানদন্ড আছে তার নিচে রয়েছে বাংলাদেশের মোবাইল ফোন অপারেটরগুলোর সেবা। কলড্রপ, ইন্টারনেটের গতিসহ কোনটিতেই কাক্সিক্ষত সেবা পাচ্ছে না গ্রাহকরা। অপারেটরদের খারাপ সেবা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা- বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার। মানসম্পন্ন সেবা নিশ্চিত করতে অপারেটরগুলোকে বার বার চিঠি দিলেও কোন কাজ হচ্ছে না বলে জানিয়েছেন তিনি।

গতকাল বৃহস্পতিবার বিটিআরসি কার্যালয়ে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ-টিআরএনবির সাথে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
বিটিআরসি চেয়ারম্যান বলেন, অপারেটরদের সেবার মানের প্রকৃত চিত্র দেখতে সারাদেশের ৩০০ উপজেলায় টেস্টিং ড্রাইভ পরিচালনা করছে কমিশন। ইতোমধ্যে ২২৭টি উপজেলার ১২ হাজার ৮০০ কিলোমিটার এলাকায় টেস্টিং করা হয়েছে। রংপুরের টেস্টিং ড্রাইভের ফলাফল তুলে ধরে তিনি বলেন, সেবার ক্ষেত্রে যেসব মানদÐ আছে তার সবক্ষেত্রেই সবকটি অপারেটরের মান খারাপ। এ নিয়ে খুব অসন্তোষ প্রকাশ করে যাচ্ছি, অপারেটরদেরকে চিঠি দিচ্ছি, বলা হচ্ছে তোমাদের যে মানদÐে সেবা দেয়ার কথা সেটি হচ্ছে না। এ নিয়ে আদালতে মামলাও হয়েছে। শুধু কলড্রপই, ডাটা ক্যারি ফরওয়ার্ড (অব্যবহৃত ডাটা পরবর্তীতে যোগ করা) করে না অপারেটরগুলো। এ বিষয়ে সারাদেশে অসন্তোষ আছে, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারও অসন্তোষ প্রকাশ করেছে। এছাড়া কলড্রপের জন্য গ্রাহককে যে টাকা ফেরত দেয়ার কথা ছিল সেটাও তারা দিচ্ছে না। গ্রাহকের সেবার মান নিশ্চিত করতে আমরা ২টা উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি করে দিয়েছি, তারা কাজ করছে।
কলড্রপের ক্ষেত্রে গ্রামীণফোন শীর্ষে জানিয়ে তিনি বলেন, আগের তুলনায় তাদের কলড্রপ কিছুটা কমেছে তবে এখনো তারা কলড্রপে শীর্ষে আছে।

কলড্রপ কমানো ও ইন্টারনেটের নির্ধারিত গতি নিশ্চিত করতে বিটিআরসি কি পদক্ষেপ নিচ্ছে এবং অপারেটরদের করণীয় কি জানতে চাইলে তিনি বলেন, স্পেকট্রাম নিয়ে এর আগে আলোচনা হয়েছে। কলড্রপ যাতে কমে এজন্য গত মার্চে আমরা যেটুকু স্পেকট্রাম ছিল তা অপারেটরদেরকে নিলামের মাধ্যমে বরাদ্দ দিয়েছি। আগামী মার্চে আবারও ২.৩, ২.৬.৩.৫ গিগাহার্জের তিনটি ব্যান্ডে স্পেকট্রাম নিলাম করা হবে। তবে অপারেটররা ফাইবারের পরিবর্তে মাক্রোওয়েভের মাধ্যমে সেবা দেয়ার কারণে মান খারাপ হচ্ছে জানিয়ে শ্যাম সুন্দর শিকদার বলেন, কল ড্রপ, কোয়ালিটি অব সার্ভিসের সাথে জড়িত মাক্রোওয়েভের মাধ্যমে ট্রান্সমিশন। মাত্র ১২.৫ শতাংশ ফাইবার ব্যবহার করে গ্রামীণফোন, ১৮ শতাংশ রবি। মান ভালো করতে হলে এটা বাড়াতে হবে।

এদিকে সভায় জানানো হয়, তথ্য ও স¤প্রচার প্রতিমন্ত্রীর পদ হারানো মুরাদ হাসানের অশ্লীল ও কুরুচিপূর্ণ বক্তব্যের ৯৪টি ভিডিও লিংক সরিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের কর্তৃপক্ষ। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) পাঠানো মুরাদ হাসানের ২৬৮টি লিংকের মধ্যে ১৭৪টি এখনো সরানো বাকি আছে। বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ বলেন, ধর্ষণ শব্দ যে কনটেন্টগুলোতে (আধেয়) আছে, সেগুলো বিটিআরসি বলার আগেই ফেসবুক সরিয়ে দিয়েছে। আর বিটিআরসির পাঠানো মুরাদের ১২০টি ইউটিউব কনটেন্টের মধ্যে দুটি সরানো হয়েছে। তিনি বলেন, ইউটিউবের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। কিন্তু ইউটিউব তাদের নীতিমালায় খুবই দৃঢ়প্রতিজ্ঞ। সেখানে কনটেন্ট রিপোর্টিংয়ের ব্যবস্থা আছে। রিপোর্ট করার পর তাদের দল কাজ করে। বিটিআরসির সঙ্গে ‘টিম বিল্ডিং’ আরও ভালো করতে ইউটিউব এখনো রাজি হচ্ছে না। তবে বিটিআরসি চেষ্টা চালাচ্ছে।###

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন