বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহ জীবনযাত্রা ব্যাহত

তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৯.৯ ডিগ্রি

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

অগ্রহায়ণ শেষ না হতেই, শীতের পৌষ মাস আসার আগেই দেশের উত্তর জনপদ দিয়ে শৈত্যপ্রবাহ শুরু হয়ে গেছে। সেই সঙ্গে মাঝারি থেকে ঘন কুয়াশায় ঢাকা পড়ছে শহর-গ্রাম-জনপদ, মাঠ-ঘাট, নদ-নদী অববাহিকা মধ্যরাত থেকে ভোর সকাল অবধি। গতকাল রোববার পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় তাপমাত্রার পারদ নেমে গেছে ৯.৯ ডিগ্রি সেলসিয়াসে। সারা দেশে রাতের তাপমাত্রার সাথে পাল্লা দিয়ে হ্রাসের দিকে যাচ্ছে দিনের তাপমাত্রাও। আজ সোমবার সারা দেশে রাতের তাপমাত্রা আরও এক থেকে ২ ডিগ্রি সে. হ্রাস এবং দিনের পারদও কিছুটা হ্রাসের পূর্বাভাস দেয়া হয়েছে।
তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রিতে নামলে মৃদু শৈত্যপ্রবাহ হিসেবে গণ্য করা হয়। গতকাল দিনাজপুরে তাপমাত্রা নেমে গেছে ১০.২, রাজারহাটে ১০.৯ ডিগ্রিতে। গতকাল দেশের অধিকাংশ জেলায় মাঝরাত থেকে ভোর-সকাল পর্যন্ত তাপমাত্রা নেমেছে ১০ থেকে ১৫/১৬ ডিগ্রিতে। উত্তরের হিমালয় অঞ্চলের হিমেল হাওয়ার সাথে গুটি পায়ে এগিয়ে আসছে শীত।

শীতের সাথে সকালে দীর্ঘক্ষণ পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশায় বিশেষ করে রাজশাহী, রংপুর বিভাগে তথা উত্তরাঞ্চলে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। রাতে ও সকাল অবধি কুয়াশাপাতের কারণে দূরপাল্লার যানবাহন চলাচলে ব্যাঘাত ঘটছে এবং ঝুঁকিও বেড়ে গেছে। গতকাল রাজশাহী বিভাগে সর্বনি¤œ তাপমাত্রা ছিল বদলগাছীতে ১৩ এবং ঢাকা বিভাগে তথা মধ্যাঞ্চলে টাঙ্গাইলে ১৪ ডিগ্রি সে.।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি। সর্বত্র আগাম শীতের আমেজে শুষ্ক স্বাভাবিক আবহাওয়া বিরাজ করছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩১.৪ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৬.৭ এবং সর্বনি¤œ ১৮.২ ডিগ্রি সে.। চট্টগ্রামে সর্বোচ্চ ২৮.৮ এবং সর্বনিম্ন ১৭.৪ ডিগ্রি সে.।
আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকালের দিকে সারা দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।
সারা দেশে রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. হ্রাস এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাত ও দিনের তাপমাত্রা আরো হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন