শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নিজের প্রথম ক্লাবের মালিক রোনাল্ডো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১২:০৭ এএম

স্পেনে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ আর ইতালিতে ইন্টার মিলান ও এসি মিলানের মতো ক্লাবে খেলেছেন রোনাল্ডো নাজারিও। নামকরা এসব ক্লাবে খেললেও ব্রাজিলের দল ক্রুজেইরো তার মনে সব সময়ই আলাদা একটি জায়গা নিয়েই থাকবে। পেশাদার ফুটবলে ক্রুজেইরো রোনাল্ডোর প্রথম ক্লাব। অনেকটা প্রথম প্রেমের মতো। আর জীবনের প্রথম প্রেম কেউ ভুলতে পারে কখনো!
এ কারণেই হয়তো রোনাল্ডো যখন খবর পেলেন ক্রুজেইরো বিক্রি হবে, তিনি ছুটে গেলেন ব্রাজিলে। উদ্দেশ্য একটাই—নিজের পেশাদার ফুটবল ক্যারিয়ারের প্রথম ক্লাবটি কিনে নেবেন। ব্রাজিলের ফুটবলে ইদানীং অনেকটাই পিছিয়ে পড়া ক্লাবটিকে আবার নিজের মতো করে সাজাবেন। কিংবদন্তি স্ট্রাইকারের প্রাথমিক লক্ষ্য পূরণ হয়েছে। ক্রুজেইরো কিনে নিতে পেরেছেন তিনি। এখন দেখার বিষয়, প্রিয় ক্লাবটিকে তিনি হারানো গৌরব ফিরিয়ে দিতে পারেন কি না।
রোনালদোর যখন ১১ বছর বয়স, তার মা-বাবার ছাড়াছাড়ি হয়ে যায়। পড়ালেখার প্রতি তখনই মন উঠে যায় রোনাল্ডোর। স্কুল ছেড়ে তার জায়গা হয় রাস্তায়, পড়ালেখার বদলে সময় কাটতে শুরু হয় ফুটবল খেলে। মায়ের কাছে থাকতেন, অর্থের অভাব ছিল প্রকট। কিন্তু রাস্তায় ফুটবল খেলতে খেলতে চোখে পড়ে যান সাও ক্রিস্তোভাও ক্লাবের স্কাউটদের নজরে। ক্লাবটির যুব দলে ঠাঁই হয় ছোট্ট রোনাল্ডোর।
এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি রোনাল্ডোকে। সাও ক্রিস্তোভাও থেকে তাঁকে দলে টানে ক্রুজেইরো। ১৯৯৩ সালে এ ক্লাবের হয়েই পেশাদার ফুটবলে আবির্ভাব তার। কিন্তু এখানে শুধু একটি মৌসুমই কাটিয়েছেন। ক্রুজেইরো তাঁকে বিক্রি করে দেয় পিএসভি আইন্দোভেনের কাছে। এরপর আইন্দোভেন হয়ে রোনাল্ডো ফুটবল ফেরি করে বেড়ান বার্সেলোনা, ইন্টার মিলান, রিয়াল মাদ্রিদ, এসি মিলান ও করিন্থিয়ানসে। এসব ক্লাবে খেলে অনেক অর্থ আয় করেছেন রোনাল্ডো। কিন্তু জীবনের প্রথম ক্লাব ক্রুজেইরো, যারা তাঁকে খুব বেশি অর্থ দিতে পারেনি, সেই ক্লাবকে কখনোই ভুলতে পারেননি।
রোনালদোর এখন অর্থের অভাব নেই। তাই তো ক্রুজেইরো কিনতে গিয়ে তিনি হারিয়ে দিতে পেরেছেন প্রবল প্রতিদ্ব›দ্বী লিভারপুলের মালিক পক্ষ ফেনওয়ে স্পের্টস গ্রæপকেও। আর নিজের প্রথম ক্লাবটির প্রতি অগাধ ভালোবাসা আছে বলেই দলটি দুই মৌসুম ধরে ব্রাজিলের সিরি ‘বি’তে খেলার পরও তিনি কিনে নিতে একটুও দ্বিধা করেননি। রোনাল্ডো ক্রুজেইরো কিনে নেওয়ার পর ক্লাবটির সভাপতি সের্হিও সান্তোস রদ্রিগেজ একটি ভিডিও ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। সেখানে নিজের খুশির কথা বলেছেন রোনাল্ডো, ‘এ চুক্তি করতে পেরে আমি খুব খুশি।’
৪৫ বছর বয়সী রোনাল্ডো এরপর বলেন, ‘ক্রুজেইরোকে আমার অনেক কিছু ফিরিয়ে দেওয়ার আছে।’ ভিডিওতে দেখা যায়, রোনাল্ডো ৯ নম্বর একটি জার্সি ধরে আছেন। খেলোয়াড়ি জীবনে ৯ নম্বর জার্সি গায়েই খেলতেন তিনি। ক্রুজেইরোর যে জার্সি রোনাল্ডো ধরে ছিলেন, সেটির নম্বরের নিচে তারই ডাকনাম ‘ফেনোমেনন’ লেখা। এই জার্সি দেখিয়ে তিনি ক্রুজেইরোকে নিয়ে নিজের লক্ষ্যের কথা জানান, ‘ক্রুজেইরোর যেখানে থাকার কথা, আবার সেখানে নিয়ে যেতে হবে।’
তবে কাজটা যে সহজ নয়, তা খুব ভালো করেই জানেন রোনাল্ডো। সেটিও সবাইকে মনে করিয়ে দিয়েছেন তিনি, ‘আমাদের সামনে এখন অনেক কাজ। আমি চাইব, সমর্থকেরা আমাদের সঙ্গে থাকুন, আবার মাঠে আসুন। কারণ, আমাদের এখন অনেক শক্তি লাগবে, লাগবে একতা।’ এরপর রোনাল্ডো যোগ করেন, ‘আমাদের অনেক কাজ করতে হবে এবং আমার লক্ষ্য ক্রুজেইরোকে আবার সেরা ক্লাবে পরিণত করা।’
এর আগে রোনাল্ডো স্পেনের লা লিগার দল রিয়াল ভায়াদোলিদের ৫১ শতাংশের মালিকানা কিনে নিয়েছেন ২০১৮ সালে। ভায়াদোলিদের এ অংশের মালিকানা পেতে তাঁকে খরচ করতে হয়েছে তিন কোটি ইউরো। ব্রাজিলের গেøাবোইস্পোর্তে ডটকমের প্রতিবেদন অনুযায়ী ক্রুজেইরোর বেশির ভাগ অংশের মালিক হতে দিতে হবে ছয় কোটি ইউরো।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন