মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফের পিছালো ডিসি সম্মেলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

আবারও পিছিয়ে যাচ্ছে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন। আগামী ১১ জানুয়ারি থেকে তিন দিনব্যাপী অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা আর হচ্ছে না। ডিসি সম্মেলনের নতুন তারিখ এখনো চ‚ড়ান্ত হয়নি। গতকাল বৃহস্পতিবার এ রিপোর্ট লেখা পর্যন্ত নতুন তারিখ নির্ধারণ করে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি দেওয়া হয়নি বলে জানা গেছে।
মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগ) মো. জিল্লুর রহমান চৌধুরী গতকাল সন্ধায় ইনকিলাবকে বলেন, আগামী ১১ জানুয়ারি সম্মেলন হচ্ছে না। নতুন তারিখ কবে জানাতে পারছি না। কারণ এখনো চিঠি পাইনি।
জানা গেছে, আগামী ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ওই দিন ‘টুঙ্গিপাড়া : হৃদয়ে পিতৃভূমি’ শীর্ষক একটি বিশেষ অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য পূর্বনির্ধারিত ডিসি সম্মেলন ১১ জানুয়ারির পরিবর্তে ১৮ থেকে ২০ জানুয়ারি করার পরিকল্পনা করছে মন্ত্রিপরিষদ বিভাগ। তবে আগামী ১৬ থেকে ২১ জানুয়ারি পুলিশ সপ্তাহ পালিত হবে। রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হবেন প্রধানমন্ত্রী। ফলে এই সময়ের মধ্যে ডিসি সম্মেলন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী সম্মতি দেবেন কি-না তা এখনো নিশ্চিত নয়। তবে সম্মেলনের সকল প্রস্তুতি চলমান রেখেছে মন্ত্রিপরিষদ বিভাগ।
প্রতিবছর জুলাই মাসে ডিসি সম্মেলনের আয়োজন করে মন্ত্রিপরিষদ বিভাগ। সম্মেলনে সরকারের নীতি-নির্ধারকদের সঙ্গে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের মতবিনিময় হয়। তারা সরকারের শীর্ষ মহল থেকে মাঠ প্রশাসন বিষয়ে নানা দিক-নির্দেশনা নিয়ে জেলায় ফেরেন। কিন্তু করোনা মহামারির কারণে ২০২০ সালে সম্মেলন হয়নি। চলতি বছরের শেষের দিকে সম্মেলনের জন্য প্রস্তুতি নিয়েও শেষ মুহুর্তে তা স্থগিত করা হয়। এরপর করোনা নিয়ন্ত্রণে আসলে প্রধানমন্ত্রীর সম্মতি নিয়ে আগামী ১১ জানুয়ারি তারিখ চূড়ান্ত করে মন্ত্রিপরিষদ বিভাগ। এখন সেই তারিখেও ডিসি সম্মেলন হচ্ছে না। পরবর্তী তারিখও চ‚ড়ান্ত হয়নি। তবে কর্মকর্তাদের আশা চলতি মাসেই ডিসি সম্মেলন আয়োজন করবেন তারা।
এদিকে করোনার কারণে গত বছর পুলিশ সপ্তাহ পালিত হয়নি। করোনা নিয়ন্ত্রণে থাকায় এবার পুলিশ সপ্তাহ পালনের সিদ্ধান্ত নিয়েছে পুলিশ সদর দফতর। আগামী ১৬ থেকে ২১ জানুয়ারি এই সপ্তাহ পালন করবে পুলিশ। রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হবেন প্রধানমন্ত্রী। ফলে ওই সময়ের মধ্যে ডিসি সম্মেলন আয়োজন করা সম্ভব কি-না তা নিয়ে সিদ্ধান্তে পৌঁছতে পারেনি মন্ত্রিপরিষদ বিভাগ। নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা বলেন, ১১ জানুয়ারি ডিসি সম্মেলন হচ্ছে না। কবে নাগাদ অনুষ্ঠিত হবে তাও নিশ্চিত নয়। তবে চলতি মাসের মধ্যেই সম্মেলন করতে চায় মন্ত্রিপরিষদ বিভাগ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন