শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাজধানীতে আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্কে বিদ্যুৎ সরবরাহ যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

রাজধানী ঢাকায় আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্কে বিদ্যুৎ সরবরাহ শুরু হলো। গতকাকাল শনিবার প্রথমবারের মতো রাজধানীর তেজগাঁওয়ের মণিপুরী পাড়া এলাকায় আন্ডারগ্রাউন্ড ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ প্রদান শুরু করা হয়েছে। ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, 'পাওয়ার ডিস্ট্রিবিউশন সিস্টেম ডেভেলপমেন্ট প্রজেক্ট আন্ডার ডিপিডিসি এরিয়া প্রকল্পের আওতায় বঙ্গভবন থেকে জাহাঙ্গীর গেট এবং গাবতলী থেকে আজিমপুর পর্যন্ত বিদ্যমান ওভারহেড বিতরণ লাইনকে আন্ডারগ্রাউন্ড লাইনে রূপান্তর করা হবে। এর আগে গত বছর জানুয়ারিতে সিলেটের দরগাহ গেট এলাকায় আন্ডারগ্রাউন্ড লাইনে বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়। রাজধানী ঢাকা এবং নারায়ণগঞ্জ এলাকায় বিদ্যুৎ বিতরণের দায়িত্ব ডিপিডিসির। গতকাল বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল প্রাঙ্গণে তাদের একটি বিদ্যুৎ উপকেন্দ্র থেকে আন্ডারগ্রাউন্ড ক্যাবল সংযোগের এ যাত্রা শুরু হয়েছে। প্রকল্পের প্রথম পর্যায়ের কাজের এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বঙ্গভবন থেকে জাহাঙ্গীরগেট পযন্ত ১৯ কিলোমিটার প্রধান সড়কের উভয় পার্শ্বে এবং গাবতলী থেকে আজিমপুর পর্যন্ত ১০ কিলোমিটার প্রধান সড়কের উভয় পার্শ্বে ওভারহেড বিতরণ নেটওয়ার্ক আন্ডার গ্রাউন্ড বিতরণ নেটওয়ার্কে রূপান্তরের জন্য শুরুতে ট্রান্সফরমার, রিং মেইন ইউনিট (আরএমইউ) ও লো টেনশন ডিস্ট্রিবিউশন বক্স (এলটিডিবি) স্থাপন করা হবে। প্রকল্পের ১ম পর্যায়ে জাহাঙ্গীর গেট থেকে ফার্মগেট পর্যন্ত রাস্তার দুই পাশে আন্ডারগ্রাউন্ড ক্যাবল স্থাপন করা হবে। এতে ২২টি আরএমইউ, ১৯টি এলটিডিবি ও ৪টি ট্রান্সফরমার স্থাপন করা হবে। চীনের দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান কাজটি করছে।
ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান সাংবাদিকদের বলেন, আমরা কাজটি শুরু করেছি আড়াই কিলোমিটার এলাকা দিয়ে। প্রকল্পের আওতায় শুধুমাত্র প্রধান সড়কের বৈদ্যুতিক লাইনগুলো মাটির নিচে যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন