শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফ্রান্সে নতুন বছর উদযাপনে ৮৭৪ গাড়িতে আগুন, তবুও খুশি স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ৮:৪১ পিএম

ফ্রান্সে নতুন বছর উদযাপনের প্রাক্কালে অন্তত ৮৭৪টি গাড়িতে আগুন লাগিয়ে পুড়িয়ে দেয়া হয়েছে। কয়েক দশকের প্রথা হিসেবে দেশটিতে প্রতি বছর এমন ঘটনা ঘটে। ৮৭৪টি গাড়ি পুড়িয়ে দেয়া হলেও দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন এতে সন্তোষ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, আগের বছরগুলোর চেয়ে এবার কম গাড়ি পোড়ানো হয়েছে যার জন্য তিনি খুশি। ডারমানিন বলেন, করোনাভাইরাসের সীমাবদ্ধতার জন্য আগের বছরগুলোর তুলনায় এবার লোকজন কম বের হয়েছে, গাড়িও কম পুড়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে, ২০১৯ সালের নতুন বছর উদযাপনের সময় ১,৩১৬টি গাড়ি পুড়েছিল। সে তুলনায় এবার প্রায় ৪৫০ গাড়ি কম পুড়েছে।

করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়ছে ইউরোপ জুড়ে। এজন্য লোক সমাগমের ওপর কড়াকড়ি ছিল। তা সত্ত্বেও আগের বছরগুলোর তুলনায় বেশি লোকজনকে আটকে করে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ হেফাজতে নেয়া হয়। মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন বলছে, ২০১৯ সালে ৩৭৬ জনকে জিজ্ঞাসাবাদ করা হলেও এবার সে সংখ্যা ছিল ৪৪১। এসব লোকের বেশিরভাগকেই অগ্নিসংযোগের জন্য আটক করা হয়।

২০০৫ সালে ফ্রান্সের কয়েকটি মফস্বল শহরে দাঙ্গার সময় ব্যাপকভাবে গাড়ি পোড়ানো হয়। সেই থেকে দেশটিতে নতুন বছর উদযাপনের সময় গাড়িতে অগ্নিসংযোগ করা প্রথায় পরিণত হয়েছে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
প্রবাসী-একজন ২ জানুয়ারি, ২০২২, ৮:৫০ পিএম says : 0
হিজাব-নেকাব আইন করে নিষিদ্ধ করে যেই দেশ, বিকৃত মানসিকতার ওই দেশে গাড়ি পোড়ানো তো মামুলি ব্যাপার; জংলী আর কাকে বলে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন