বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬ আষাঢ় ১৪৩১, ১৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইলেকট্রনিক গেটের শুভ উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২৩, ৭:১৭ পিএম

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে স্থলপথে এই প্রথম স্থাপিত ইলেকট্রনিক গেটের শুভ উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ শনিবার বিকেল চারটায় বেনাপোল ইমিগ্রেশনে ই-গেটের উদ্ভোধন করার পরপরই যাত্রীরা মাত্র ৪০ সেকেন্ডে ইমিগ্রেশন’র কাজ সম্পন্ন করে দ্রুত ভারতে যেতে পারছেন।

যাত্রীরা সহজেই ই-গেটে পাসপোর্ট শো করলে অটোমেটিকভাবে গেট খুলে যাচ্ছে। প্রথম পর্যায়ে ছয়টি গেট করা হয়েছে।

ভারতে প্রবেশের জন্য তিনটি ও ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীদের জন্য তিনটি করে এই গেট নির্মাণ করা হয়েছে। পর্যায়ক্রমে এই গেটর সংখ্যা বাড়ানো হবে।

 

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবীব জানান, স্থলবন্দর হিসেবে দেশের মধ্যে এই প্রথম বেনাপোল চেকপোস্টের ইমিগ্রেশনে উদ্বোধন করা হয়েছে ইলেকট্রনিক গেট। ফলে ভারতে যাতায়াতকারী পাসপোর্ট যাত্রীদের ভোগান্তি অনেকটা কমে আসবে। যাত্রীরা সহজেই গেটে পাসপোর্ট শো করে মাত্র ৪০ সেকেন্ড ভারতে ঝামেলামুক্ত ভাবে যেতে পারবে। আগে যাত্রীদের ইমিগ্রেশন পার হতে কমপক্ষে ১০ থেকে ১৫ মিনিট সময় লাগত। পাসপোট ছাড়া এখন থেকে কেউ ওই -ইগেট পার হতে পারবেন না।

 

এ ছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী চেকপোস্ট ইমিগ্রেশনের ই-গেট উদ্বোধনের পর বিকেল সাড়ে ৪টায় বেনাপোল ফুটবল মাঠে এক বিশাল সুধী সমাবেশে বক্তব্য রাখবেন। পরে বিকেল সাড়ে ৫টায় চেকপোস্টের নো ম্যান্স ল্যান্ডে ভারত-বাংলাদেশের বিজিবি-বিএসএফের মধ্যে অনুষ্ঠিত মনোজ্ঞ রিট্রেট সিরিমনি অনুষ্ঠানে যোগ দেবেন।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবীব আরও জানান, দেশের প্রথম স্থলবন্দর হিসেবে বেনাপোলে প্রথম ইলেকট্রনিক গেটের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী। গেটে যাত্রীরা তাদের পাসপোর্ট শো করলেই অটোমেটিক গেটটি খুলে যাবে। পাসপোর্ট যাত্রী অন্য কেউ পাসপোর্ট শো করলে গেট খুলবে না। এতে করে যাত্রীরা আরো সহজে ইমিগ্রেশনের কাজ করতে পারবেন। মাত্র ৪০ সেকেন্ড সময় লাগবে ভারতে যেতে।

তিনি বলেন, বেনাপোল দিয়ে স্বাভাবিক সময়ে প্রতিদিন ৫ থেকে ৭ হাজার পাসপোর্ট যাত্রী ভারত-বাংলাদেশ যাতায়াত করে থাকে। ই-গেট উদ্বোধণের ফল অফিসারদের কাজ আরও সহজ হবে। আমরা এই দিনের জন্য করছিরাম।

 

যশোর আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপপরিচালক মেহেদী হাসান কুতুব জানান, বেনাপোল ইমিগ্রেশনে ইলেকট্রনিক গেট উদ্বোধনের ফলে পাসপোর্ট যাত্রীরা দ্রুত সময়ের মধ্যে ভারতেে যাতায়াত করতে পারবেন। তিনি আরো বলেন, বিমান বন্দরের আদলে স্থলপথে এই প্রথম বেনাপোল চেকপোস্টে ইগেট ¯হাপন করা হলো। বন্দরে ভারতে যাওয়া-আসার জন্য কোনো ঝামেলা থাকবে না। দালালদের দৌরাত্ম্যও থাকবে না।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আব্দুূলল্লাহ আল মাসুদ চৌধুরী,সচিব সুরক্ষা সেবা বিভাগ স্বরাস্ট্র মন্ত্রনালয়। বিশেষ অতিথি ছিলেন, স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্রাচার্য্য, যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, যশোর-২ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব:) মো: নাছির উদ্দিন এমপি, স্বারস্ট্র্র মন্ত্রনালয় সম্পর্কীত স্থায়ী কমিটির সদস্য বেনজির আহমেদ এমপি, বিজিবির মহাপরিচালক,মেজর জেনারেল একএম নাজমুল হাসান, ইমগ্র্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক, মেজর জেনারেল মো: নুরুল আনোয়ার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন