শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

করোনা ক্রমান্বয়ে ঊর্ধ্বগামী হচ্ছে

স্বাস্থ্য অধিদফতরের বুলেটিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

করোনা ক্রমান্বয়ে ঊর্ধ্বগামী হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম। বর্তমানে করোনার সংক্রমণ বাড়লেও নমুনা পরীক্ষা করতে যাওয়া আগ্রহী লোকের সংখ্যা অন্য যেকোনো সময়ের তুলনায় কম দেখা যাচ্ছে। কোনো কোনো জেলায় নমুনা কম সংগ্রহ হচ্ছে। করোনা প্রতিরোধে সবাই মিলে কাজ করলে সাফল্য সুনিশ্চিত বলে তিনি মন্তব্য করেন। গতকাল বুধবার কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে বক্তব্যকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেছেন, এ মুহূর্তে করোনা রোগীর সংখ্যা বেশি কিন্তু সেটি অস্বাভাবিক বেশি নয়। সে সংখ্যক রোগীকে হাসপাতালে স্বাস্থ্যসেবা দেয়ার জন্য পর্যাপ্ত আয়োজন রয়েছে। হাসপাতালে বেড, অক্সিজেন সিলিন্ডার, ন্যাজেল ক্যানুলা ও অক্সিজেন কনসেনট্রেটরের সরবরাহ দেয়া রয়েছে।

মো. নাজমুল ইসলাম বলেন, বিশ্বে মহামারি করোনাভাইরাসে ২৯ কোটির বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। ৫৪ লাখেরও বেশি মানুষ মূল্যবান প্রাণ হারিয়েছেন। এ প্রেক্ষাপটে ওমিক্রনের যে বিস্তার ঘটেছে সে প্রেক্ষাপটে বিভিন্ন দেশ প্রস্তুতি নিচ্ছে। সে প্রস্তুতির জায়গা থেকে বাংলাদেশ নভেম্বর মাস থেকেই কাজ করছে। ডিসেম্বরের শেষ সপ্তাহ পর্যন্ত সামগ্রিক করোনার যে নিম্নমুখী প্রবণতা ছিল তা একটু একটু করে ঊর্ধ্বগামী হচ্ছে।

করোনা শনাক্তে গত এক সপ্তাহে ১ লাখ ৩৬ হাজারেরও বেশি নমুনা পরীক্ষা হয়। যা পূর্ববর্তী সপ্তাহের তুলনায় ১৪ হাজারেরও বেশি। শতকরা হিসাবে তা ১১ দশমিক ৫৫ শতাংশ বেশি। গত এক সপ্তাহে ৩ হাজার ৮৯২ জন রোগী শনাক্ত হয়। যা আগের সপ্তাহের তুলনায় ১ হাজার ৫০৩ জন বেশি। শতকরা হিসাবে ৬৩ শতাংশের বেশি রোগী শনাক্ত হয়। গত সাতদিনে মারা যান ২৫ জন যা পূর্ববর্তী সাতদিনের তুলনায় ১৪ জন বেশি। তিনি বলেন, রাজধানীসহ সারা দেশে ৮৫২টি আরটিপিসিআর, জিন এক্সপার্ট এবং র‌্যাপিড এন্টিজেন টেস্ট ল্যাবরেটরিতে করোনা শনাক্তে নমুনা পরীক্ষা হচ্ছে। বর্তমানে করোনার সংক্রমণ বাড়লেও নমুনা পরীক্ষা করতে যাওয়া আগ্রহী লোকের সংখ্যা অন্য যেকোনো সময়ের তুলনায় কম দেখা যাচ্ছে। কোনো কোনো জেলায় নমুনা কম সংগ্রহ হচ্ছে। ৬০ বছরের অধিক সংখ্যক বয়সীদের মধ্যেই করোনায় আক্রান্ত ও মৃত্যু বেশি হচ্ছে। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন