শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হাইপারসনিক মিসাইল পরীক্ষার কথা স্বীকার উত্তর কোরিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ১১:৪৪ এএম

নতুন বছরে কোরিয়া পেনিনসুলায় হাইপারসনিক মিসাইল টেস্ট হয়েছে। জানিয়ে দিল উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম।

বুধবার সরব হয়েছিল জাপান এবং দক্ষিণ কোরিয়া। তাদের বক্তব্য ছিল, সমুদ্রে ফের মিসাইল পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। কিন্তু কী ধরনের মিসাইল তা নিয়ে সংশয় ছিল. বৃহস্পতিবার উত্তর কোরিয়ার জাতীয় সংবাদমাধ্যম জানিয়েছে,কোরিয়া পেনিনসুলার পূর্বে সমুদ্রে একটি হাইপারসনিক মিসাইলের পরীক্ষা করা হয়েছে। পরীক্ষা সফল হয়েছে।

সংবাদমাধ্যমের দাবি, মিসাইলটি ৭০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে অভ্রান্তভাবে লক্ষ্যভেদ করতে পারে। হাইপারসনিক হওয়ায় এর লক্ষ্যভেদের ক্ষমতা অনেক বেশি। এই নিয়ে উত্তর কোরিয়া দ্বিতীয় হাইপারসনিক মিসাইলের পরীক্ষা করল বলে সংবাদমাধ্যমের দাবি। তবে সংবাদমাধ্যমের দাবি ঠিক কি না, তা খতিয়ে দেখা যায়নি।

রাশিয়া, চীন, অ্যামেরিকার মতো রাষ্ট্র দীর্ঘদিন ধরেই হাইপারসনিক অস্ত্রের পরীক্ষা চালাচ্ছে। কয়েকটি সফল পরীক্ষাও হয়েছে। কিন্তু উত্তর কোরিয়ার মতো অর্থকষ্টে জর্জরিত দেশ কীভাবে একের পর এক এমন পরীক্ষা চালিয়ে যাচ্ছে, তা নিয়ে বহু প্রশ্ন তৈরি হয়েছে।

কিম জং উন অবশ্য জানিয়েছেন, দেশকে রক্ষা করার জন্য এ ধরনের আরো অস্ত্র উত্তর কোরিয়া তৈরি করবে। আত্মরক্ষার অধিকার তাদের আছে। যদিও একের পর এক পরমাণু অস্ত্র পরীক্ষার জন্য উত্তর কোরিয়ার উপর কড়া নিষেধাজ্ঞা জারি করেছে অ্যামেরিকাসহ একাধিক দেশ। জাতিসংঘের নিষেধাজ্ঞাও জারি আছে। কার্যত অর্থনৈতিক ব্লকেড তৈরি করা হয়েছে সেখানে।

বুধবার দক্ষিণ কোরিয়া এবং জাপান জানিয়েছিল, উত্তর কোরিয়ার একের পর এক অস্ত্র পরীক্ষার জন্য কোরিয়া পেনিনসুলায় শান্তি বিঘ্নিত হচ্ছে। এ বিষয়ে আন্তর্জাতিক মঞ্চকে হস্তক্ষেপের অনুরোধও জানানো হয়েছিল। বস্তুত, জাতিসংঘ এবং অ্যামেরিকাও উত্তর কোরিয়ার অস্ত্র পরীক্ষার তীব্র বিরোধিতা করেছে। তারপরেই বৃহস্পতিবার উত্তর কোরিয়ার সংবাদমাধ্যম এই দাবি করল। সূত্র: রয়টার্স, এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন