বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দুই দিনের মধ্যে দ্বিতীয়বার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৫ পিএম

উত্তর কোরিয়া সোমবার আরেকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। ৪৮ ঘণ্টার কম সময়ের ব্যবধানে দেশটি দ্বিতীয়বারের মতো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া রোববার যৌথ সামরিক মহড়া করে। এ মহড়ার পরদিনই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া।

পিয়ংইয়ং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সাথে নিষিদ্ধ পরীক্ষার কার্যক্রম পুনরায় শুরু করার দুই দিন পর উত্তর কোরিয়া তার পূর্ব উপকূলে এক জোড়া স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে। তারা ‘উল্লেখযোগ্য উসকানি’ হিসাবে দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ‘তীব্র’ নিন্দা করেছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইয়োনহাপ জানায়, উত্তর কোরিয়া রাজধানীর ঠিক উত্তরে একটি পশ্চিম উপকূলীয় শহর থেকে আজ পূর্ব সাগর (জাপান সাগর) অভিমুখে একটি অজ্ঞাত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। পূর্ব সাগর জাপানের জলসীমার অংশ। এ বিষয়ে সোমবার সকালে জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয় একটি টুইট করেছে। এতে বলা হয়, উত্তর কোরিয়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে তারা সন্দেহ করছে।

জাপানের কোস্টগার্ড বলেছে, ক্ষেপণাস্ত্রটি ইতিমধ্যে সাগরে পড়েছে। তবে তারা এ বিষয়ে বিস্তারিত কিছু বলেনি। এ আগে রোববার যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া একটি যৌথ বিমান মহড়া করে। আগের দিন শনিবার উত্তর কোরিয়ার একটি আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) ছোড়ার প্রতিক্রিয়ায় এই মহড়া করে মিত্রদেশ দুটি।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, শনিবার ভোরে পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে পূর্ব সাগরের দিকে এই ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়েছিল। জাপানের পক্ষ থেকে বলা হয়, আইসিবিএমটি তাদের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে এসে পড়েছিল। আইসিবিএমটি সম্পর্কে উত্তর কোরিয়া জানায়, এটি ছিল হুয়াসং-১৫ ক্ষেপণাস্ত্র। এটা পিয়ংইয়ংয়ের সক্ষমতা প্রদর্শনের একটি চমকপ্রদ মহড়ার অংশ ছিল। সূত্র: আল-জাজিরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন