শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ঘন কুয়াশায় ক্ষতির মুখে বীজতলা

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

নীলফামারী সৈয়দপুরে দ্বিতীয় দফায় শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশায় হুমকির মুখে পড়েছে প্রায় ৫০ ভাগ বোরো বীজতলা। হলুদ বা বিবর্ণ রং ধারণ করে প্রায় মরে যাচ্ছে চাড়া। নষ্ট বীজতলা নিয়ে দিশেহারা সৈয়দপুরের কৃষককুল। অপরদিকে শীত থেকে বীজতলা রক্ষার্থে সন্ধ্যার আগেই পলেথিন দিয়ে ঢেঁকে দেয়া হচ্ছে বীজতলা আর সূর্যের আলো দেখা দিতে তা তুলে নেয়া হচ্ছে। এমন অবস্থা বিরাজ করছে এ উপজেলায়।
সৈয়দপুর উপজেলা কৃষি অফিস জানায়, এবারে বোরো মৌসুমে এ উপজেলায় ৪শ’ ২২ হেক্টর জমিতে বীজ বপন করা হয়েছে।
সরেজমিনে দেখা গেছে, উপজেলার কামারপুকুর, কাশিরাম বেলপুকুর, খাতামধুপুর, বোতলাগাড়ী ও বাঙালিপুর ইউনিয়নের বিভিন্ন বীজতলা চার ভাগের এক ভাগ হলুদ বর্ণ ধারণ করেছে। কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, গত কয়েকদিনের প্রচণ্ড কুয়াশায় অতিরিক্ত ঠান্ডার কারণে বীজতলার অবস্থা দেখে তারা চিন্তিত হয়ে পড়েছেন।
অনেকের বীজতলা প্রায় পুরোপুরি নষ্টের দিকে। কিছু কিছু কৃষক কোল্ড ইনজুরি কারণে আবারও নতুন করে বীজ বপনের চিন্তা ভাবনা করছে। এতে করে তারা বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছেন বলে জানান, বাঙ্গালীপুর ইউনিয়নের পাটোয়ারীপাড়া এলাকার কৃষক আনোয়ার।
একধিক কৃষকরা জানান, গত মৌসুমে ধানের দাম ন্যায্যমূল্য না পেলেও অতিরিক্ত মূল্য দিয়ে সার বীজ সংগ্রহ করেছেন তারা। এরপর কুয়াশা আর ঠান্ডা তাদের নতুন করে বিপদে ফেলে দিয়েছে।
সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া অফিস সূত্র জানান, ডিসেম্বরের মাঝামাঝি থেকে উপজেলার তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে থাকে এবং তা ১১ থেকে ১৫ ডিগ্রীতে স্থায়ী হয়।
এ বিষয়ে জানতে চাইলে সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা শাহিনা বেগম জানান, ইতোমধ্যে আমরা উঠান বৈঠকে কৃষকদের কোল্ড ইনজুরি থেকে চারা রক্ষার্থে নানান ধরনের পরামর্শ দিচ্ছি। বিশেষ করে পলেথিন দিয়ে বীজতলা মুড়িয়ে রাখা, সকালে টিউবওযেলের পানি ছিটানো, আবার বেশী বীবর্ণ হলে ছাই ছিটানো, শতক প্রতি ২৮০ গ্রাম ইউরিয়া অথবা ৪০০ গ্রাম জীবসার জমিতে দিতে হবে।
তিনি আরও বলেন, ইরি বোরো মৌসুমে এ উপজেরায় ৭৬৫০ হেক্টর জমিতে চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে আর উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হযেছে ৩২ হাজার মেট্রিক টন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন