বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

‘ভূমিহীনরা জোট বাঁধো-খাস জমি দখল করো’

উলিপুরে ভূমিহীনদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

উলিপুর (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

‘ভূমিহীনরা জোট বাঁধো-খাস জমি দখল করো’ এই সেøাগানকে ধারন করে কুড়িগ্রামের উলিপুরে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। গত রোববার দুপুরে পৌর শহরের গবা মোড়ে বাংলাদেশ ক্ষেত মজুর সমিতি উলিপুর উপজেলা শাখা ও ভূমিহীন সমিতি হাতিয়া ইউনিয়নের আয়োজনে এ মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন, কুড়িগ্রাম জেলা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক আনছার আলী, উপজেলা ক্ষেতমজুর সমিতির সভাপতি দেলোয়ার হোসেন, সম্পাদক বিশ্বজিৎ কুমার সিংহ বাপ্পা, উপজেলা বাসদের আহবায়ক সাঈদ আখতার আমিন, ফজলুল হক মেম্বার, ভূমিহীন ও শহীদ পরিবারের সদস্য সুলদার আলী, আছমা বেগম, সুকুর আলী প্রমুখ। কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন, প্রেসক্লাব উলিপুরের আহবায়ক লক্ষন সেনগুপ্ত। কর্মসূচিতে প্রায় দেড়শতাধিক ভূমিহীন ও মুক্তিযুদ্ধে গণহত্যার শিকার একাধিক শহীদ পরিবারের সদস্যরা অংশগ্রহণ করেন।
মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল নিয়ে সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়ে গিয়ে ভূমিহীন পরিবারগুলো খাস জমি বরাদ্দের জন্য আবেদন জমা দেন। এরপর একই দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এর কার্যালয়ে স্মারকলিপি প্রদান করা হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, প্রতিবছর উপজেলায় ব্রহ্মপুত্র ও তিস্তা নদীর ভাঙনের কারণে হাজার হাজার মানুষ জমিজমা ও বসতভিটা হারিয়ে ভূমিহীন হয়ে পড়েছেন। এসব মানুষ বাঁধের রাস্তায়, রেল লাইনের পাশে ও সরকারি রাস্তায় আশ্রয় নিলেও সেখান থেকে তাদের উচ্ছেদ করে দেয়ার কারনে তারা মানবেতর জীবন যাপন করছে।
অথচ উপজেলার বিভিন্ন ইউনিয়নে শত শত একর সরকারি খাস জমি এলাকার প্রভাবশালী লোকেরা অসৎ উপায়ে প্রশাসনের অসাধু কর্মকর্তা-কর্মচারীদের মাধ্যমে হাতিয়ে নিয়ে বছরের পর বছর ভোগ দখল করে আসছে। এসব জমি চিহ্নিত করে ভূমিদস্যুদের কাছ থেকে উদ্ধার করে তা ভূমিহীন ক্ষেতমজুদদের মধ্যে বরাদ্দ দেয়ার জোর দাবি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন