বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বুস্টার ডোজ কার্যক্রম সম্প্রসারিত করেছে পাকিস্তান

নিম্নতম বয়স কমিয়ে ১৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

টানা তৃতীয় দিন সংক্রমণের মাত্রা ৩ হাজারের ওপরে (গতকাল ৪২৮৬) থাকায় পাকিস্তানের ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টার (এনসিওসি) অ্যান্টি-কোভিড জ্যাবসের বুস্টার ডোজের কার্যক্রম জোরদার করেছে।
সংক্রামক রোগটি দ্রুত ছড়িয়ে পড়ছে, করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টে চালিত মহামারিকে ‘পঞ্চম তরঙ্গ’ বলা হয়। কর্তৃপক্ষ বারবার জনসাধারণকে এ ভ্যারিয়েন্টের বিস্তার রোধে যত তাড়াতাড়ি সম্ভব ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানিয়েছে।

এনসিওসি - যা মহামারীর বিস্তার রোধে সরকারের একীভ‚ত প্রচেষ্টার স্নায়ু কেন্দ্র হিসাবে কাজ করে - তার দৈনিক আপডেটে বলেছে যে, গত ২৪ ঘন্টায় ৪২৮৬ জন নতুন করোনভাইরাসে সংক্রমিত শনাক্ত হয়েছে, যা এক দিন আগে ৩,৫৭১ জন ছিল।

এনসিওসি বলেছে, জাতীয় পজেটিভ অনুপাত ৭.৪ শতাংশ পর্যন্ত বেড়েছে। বর্তমানে, ফোরাম বলেছে যে, সক্রিয় কোভিড মামলার সংখ্যা ২৬ হাজার ছাড়িয়েছে, যার মধ্যে ৬৭৫ জন গুরুতর অবস্থায় রয়েছে। তারা যোগ করেছে যে, গত ২৪ ঘন্টায় ২৫৯৮ জন রোগী সম্পূর্ণ সুস্থতা লাভ করেছেন।

এনসিওসি শুক্রবার এক বৈঠকে কোভিড পরিস্থিতি পর্যালোচনা করেছে এবং যোগ্যতার বয়স কমিয়ে বুস্টার শট প্রচারাভিযান প্রসারিত করার সিদ্ধান্ত নিয়েছে। এতে বলা হয়েছে, ১৮ বছর বা তার বেশি বয়সী সকল নাগরিক শনিবার থেকে বিনামূল্যে অ্যান্টি-কোভিড বুস্টার ডোজ পাওয়ার জন্য যোগ্য হবেন।

ফোরাম এক টুইটে বলেছে, “আজকের এনসিওসি অধিবেশনে বুস্টার ডোজের বয়সসীমা আরো হ্রাস করা হয়েছে। শনিবার থেকে ১৮ বছরের বেশি বয়সী নাগরিকরা তাদের পছন্দের বিনামূল্যের বুস্টার ডোজ পাওয়ার জন্য যোগ্য হবেন। সম্পূর্ণ টিকাদান থেকে ৬ মাস ব্যবধানে বুস্টার (এক ডোজ) দেয়া হবে’।

এদিকে, সিন্ধুর মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ বলেছেন যে কোভিড-১৯ দ্রুত ছড়িয়ে পড়ছে। ‘১ জানুয়ারি আমাদের যেখানে ৩০০টি সংক্রমণ ছিল, সেখানে ১২ জানুয়ারি ২ হাজারেরও বেশি সনাক্ত হয়েছিল।
তবে, মুখ্যমন্ত্রী জোর দিয়ে বলেন যে, প্রাদেশিক সরকার লকডাউন আরোপের পরিকল্পনা করছে না। মুখ্যমন্ত্রী শাহ যোগ করেছেন যে, প্রদেশটি লকডাউন বা স্কুল বন্ধের বিষয়ে এনসিওসির সিদ্ধান্ত অনুসরণ করবে।

এছাড়াও খাইবার পাখতুনখোয়া সরকার শুক্রবার এনসিওসির কোয়ারেন্টাইন নীতির আলোকে বিমানবন্দর বা প্রদেশের আন্তর্জাতিক সীমান্ত টার্মিনালগুলোতে যাত্রীদের জন্য নতুন কোয়ারেন্টাইন নীতি অবহিত করেছে। এতে বলা হয়েছে যে, কোভিড-আক্রান্ত যাত্রীদের ১০ দিনের জন্য বাড়িতে কোয়ারেন্টাইনে স্থানান্তরিত করা হবে। সূত্র : এপিপি, এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন