বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগান সম্পদ ছেড়ে দিতে বাইডেনকে প্রতিনিধি পরিষদের চিঠি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ৬:৪৭ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের তিন সদস্য প্রেসিডেন্ট বাইডেনের কাছে লেখা একটি চিঠিতে বলেছেন, শুধু নৈতিক কারণে নয় বরং যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্যও আফগানিস্তানের সম্পদ ছেড়ে দেওয়া উচিত।

চিঠিতে বলা হয়েছে, আফগান জনগণকে সাহায্য করা শুধু নৈতিক বাধ্যবাধকতা নয়, পাশাপাশি আফগানিস্তানকে আবারও আমাদের শত্রুদের নিরাপদ আশ্রয়স্থলে পরিণত করা থেকে রক্ষা করার জাতীয় স্বার্থও রয়েছে। যুক্তরাষ্ট্রকে অবশ্যই আফগান জনগণের প্রতি তার প্রতিশ্রুতি রক্ষা করতে হবে এবং নিশ্চিত করতে হবে, গত ২০ বছরে যে অগ্রগতি হয়েছে তা হারিয়ে যাবে না।

চিঠিতে বলা হয়, মার্কিন সৈন্যরা যখন আফগানিস্তান ছাড়ছিল, তখন যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতি দিয়েছিল, তারা আফগানিস্তানকে পরিত্যাগ করবে না। তাই আমাদের অবশ্যই প্রতিশ্রুতি বজায় রাখতে হবে এবং গত ২০ বছরে করা অগ্রগতি যাতে হারিয়ে না যায় তা নিশ্চিত করার জন্য যা যা দরকার, তা-ই করতে হবে।
এরই মধ্যে, দেশটির কিছু অর্থনীতিবিদ আফগান সম্পদ ছেড়ে দেওয়ার ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর চাপ দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে, মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভ সদস্যদের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে আফগানিস্তান। এক বার্তায় বলা হয়েছে, আফগানিস্তানের জমাকৃত সম্পদকে চাপের হাতিয়ার হিসাবে ব্যবহার করা উচিত নয়। আফগানিস্তানের ডেপুটি মুখপাত্র ইনামুল্লাহ সামাঙ্গানি বলেন, জমাকৃত সম্পদ জনগণ এবং আফগান সরকারের মৌলিক অধিকার। অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে উঠতে এবং দেশে একটি মানবিক বিপর্যয় এড়াতে এসব সম্পদ ছাড়করণে দ্রুত পদক্ষেপ নেওয়া দরকার।

মার্কিন প্রতিনিধি পরিষদ সদস্যদের এ ধরনের আহ্বানকে ভালো পদক্ষেপ হিসেবে আখ্যায়িত করে আফগানিস্তানের রাজনৈতিক বিশ্লেষক আবদুল হক হামাদ বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায়েরও আফগান জনগণের জমাকৃত অর্থ মুক্তির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর চাপ সৃষ্টি করা উচিত। সূত্র : তোলো নিউজ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন