রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শাবান সানি ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানকে ‘পরিত্যাগ করেছেন ঈশ্বর’, বাইডেনের মন্তব্যে তোলপাড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২২, ১১:০৬ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি বেশ কয়েকবার আফগানদেরকে তাদের দেশ ‘ঈশ্বরের পরিত্যাগ করা জায়গা’ বলে অপমান করেছেন। যার ফলে কাবুলের তালেবান শাসকরা দাবি করেছেন যে, আমেরিকান নেতা হতাশার কারণে এটি করছেন। গত মাসে, প্রেসিডেন্ট বাইডেন একইভাবে পাকিস্তানিদের অপমান করেছিলেন তাদের দেশ ‘বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলির মধ্যে একটি’ হিসাবে বর্ণনা করে।

শুক্রবার বাইডেন আফগানিস্তানকে টার্গেট করেন। ‘আপনারা অনেকেই আফগানিস্তানে গেছেন। আমি এর প্রতিটি অংশে গিয়েছি। এটি একটি ‘ঈশ্বরের পরিত্যাগ করা জায়গা’,’ সান দিয়েগোতে একটি নির্বাচনী সমাবেশে ভাষণ দেয়ার সময় মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটর এবং ভাইস প্রেসিডেন্ট হিসেবে আফগান যুদ্ধ অঞ্চলে তার বেশ কয়েকটি ভ্রমণের কথা বর্ণনা করেছেন, যার মধ্যে ২০০৮ সালে তিনি বরফের মধ্যে আটকা পড়েছিলেন।

শনিবার, তালেবানের প্রধান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ কাবুলে একটি সংবাদ সম্মেলনে বাইডেনের মন্তব্যের প্রতিক্রিয়া জানিয়ে দাবি করেছেন যে, মার্কিন নেতা হতাশার কারণে এটি করছেন কারণ তার দল মার্কিন যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনে হেরে যাচ্ছে। ‘যারা এ ধরনের মন্তব্য করছে তারা আফগানিস্তানের জন্য তাদের হতাশা এবং হিংসার কারণে এটি করছে,’ তিনি বলেন, তালেবানরা ক্ষমতায় আসার পর থেকে আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা ফিরে এসেছে এবং আফগানরা ‘সাধারণভাবে তাদের দৈনন্দিন জীবনযাপন করছে’।

বাইডেন তালেবানের সাথে দুই দশকের যুদ্ধের পর ২০২১ সালের আগস্টে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নেন এবং প্রত্যাহারের ফলে কাবুলে মার্কিন-সমর্থিত সরকারের অবিলম্বে পতন ঘটে। ব্রাউন ইউনিভার্সিটির যুদ্ধ প্রকল্পের খরচের হিসাবের অনুসারে, মার্কিন ইতিহাসে সবচেয়ে দীর্ঘতম সামরিক হস্তক্ষেপের জন্য আফগানিস্তানে ওয়াশিংটনের প্রায় ২ লাখ কোটি ডলার খরচ হয়েছে এবং ২০০১ সাল থেকে ২,৪০০ জনেরও বেশি আমেরিকান সৈন্য নিহত হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা অংশীদাররা পতনের পরে কাবুলকে আর্থিক সহায়তা স্থগিত করেছে যখন বাইডেন দেশটির প্রশাসন ব্যাংকিং খাতে নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং আফগান কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক রিজার্ভের বিলিয়ন ডলার হিমায়িত করেছে। সূত্র: ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন