রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

বন্ধ যাচ্ছে ওয়াশিংটনের আফগান দূতাবাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ৯:১৪ এএম

যুক্তরাষ্ট্রের আফগান দূতাবাস তীব্র আর্থিক সংকটে রয়েছে। এ জন্য আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রে আফগান দূতাবাস বন্ধ হবে। গতকাল শনিবার যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের জ্যেষ্ঠ এক কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা জানিয়েছেন, বর্তমানে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের আফগান দূতাবাস এবং নিউইয়র্ক ও লস অ্যাঞ্জেলসের আফগান কনস্যুলেটে প্রায় ১ শ কূটনীতিক কর্মরত আছেন। তবে এখন যারা কর্মরত আছেন, তারা আফগানিস্তানে তালেবান পূর্ববর্তী পশ্চিমাপন্থী সরকারের অনুসারী। বর্তমানে তারা তালেবান সরকার থেকে বিচ্ছিন্ন।
এই কর্মকর্তা জানিয়েছেন, এসব কর্মকর্তারা আর আফগানিস্তানে ফিরে যেতে চান না। নির্বাসিত হওয়ার আগে তাদের হাতে যুক্তরাষ্ট্রের ভিসা আবেদনের জন্য এখনো এক মাস সময় রয়েছে। এসব কর্মকর্তাদের মধ্যে এখনো মোটামুটি এক-চতুর্থাংশ মার্কিন যুক্তরাষ্ট্রে থাকার জন্য আবেদন করতে পারেননি।
আফগান দূতাবাস ও কনস্যুলেটগুলোর প্রবল আর্থিক সংকটের কারণ হিসেবে এই কর্মকর্তা বলেছেন, তাদের ব্যাংক হিসাব তাদের কাছে নেই।
এই কর্মকর্তা বলেছেন, যুক্তরাষ্ট্র এখন অপারেশনগুলোকে কীভাবে সুশৃঙ্খলভাবে বন্ধ করা যায়, সে ব্যাপারে আফগান দূতাবাসকে সহযোগিতায় করছে। এ ছাড়া অপারেশনগুলো পুনরায় শুরু না হওয়া পর্যন্ত কীভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে সমস্ত কূটনৈতিক মিশনের সম্পত্তি রক্ষা ও সংরক্ষণ করা যায় সে ব্যাপারেও সহযোগিতা করছে। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন