শুক্রবার , ৩১ মার্চ ২০২৩, ১৭ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

মাঘের অকালে সারা দেশে হালকা বর্ষণ

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

পশ্চিমা লঘুচাপের প্রভাবে মাঘের দ্বিতীয় সপ্তাহে এসে অসময়ে গতকাল সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় প্রায় সারা দেশে হিমেল হাওয়াসহ হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। সবক’টি বিভাগের বেশিরভাগ জেলায় আকাশ আংশিক মেঘলা থেকে মেঘাচ্ছন্ন রয়েছে। গতকাল সর্বোচ্চ বৃষ্টিপাত হয় ঢাকা ও কুষ্টিয়ায় ৭ মিলিমিটার। এছাড়া চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, ময়মনসিংহ, রংপুর বিভাগের বেশিরভাগ জেলায় ৬ মি.মি. থেকে এক মি.মি. ও ছিটেফোঁটা বৃষ্টিপাত হয়েছে। আজ মঙ্গলবারও দেশের অনেক স্থানে বিক্ষিপ্ত হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। অসময়ের বৃষ্টিতে বন্দরনগরী চট্টগ্রামে কর্মজীবী মানুষজনকে দুর্ভোগ পোহাতে হয়েছে। অনেকেই রাস্তাঘাটে, ফুটপাথে আধাভেজা অবস্থায় নাকাল হন। সবচেয়ে বিপাকে পড়েন দিন এনে দিন খাওয়া হতদরিদ্রদের। প্রায় দিনভর থেমে থেমে হালকা থেকে গুঁড়ি বৃষ্টিপাতে সড়ক, রাস্তাঘাট, অলিগলিতে কাদা-পানি জমে যায়। বন্দরনগরীর ব্যবসা-বাণিজ্যে কিছুটা ভাটা পড়ে।
গত কয়েকদিনের মেঘলা আবহাওয়ায় মৌসুমের এ সময়ে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা ঊর্ধ্বে রয়েছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১১ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৫ এবং সর্বনিম্ন ১৫.৫ ডিগ্রি সে., চট্টগ্রামে যথাক্রমে ২৪ ও ১৮.৪ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৯.২ ডিগ্রি সে.।
আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সারা দেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।
এদিকে পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন