শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

রাস্তায় প্রতীকী পরীক্ষায় বসলো শিক্ষার্থীরা : স্থগিত পরীক্ষা নেওয়ার দাবি

যশোর ব্যুরো : | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত করা পরীক্ষাগুলো নেওয়ার দাবিতে যশোরে মানববন্ধন ও প্রতীকি পরীক্ষা কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১০টার দিকে যশোর প্রেসক্লাবের সামনের সড়কে এই কর্মসূচি পালন করে দুই শতাধিক শিক্ষার্থী। যশোর সরকারি মাইকেল মধুসূধন কলেজ, সিটি কলেজ, ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যালসহ বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা এই কর্মসূচিতে অংশ নেন। প্রায় ঘণ্টাব্যাপী চলা কর্মসূচিতে শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের চলমান পরীক্ষা স্থগিতের প্রতিবাদে বিভিন্ন সেøাগান দেন। এ সময় পরীক্ষার ব্যাপারে কোনো ইতিবাচক সিন্ধান্ত না আসা পর্যন্ত তাদের আন্দোলন চালিয়ে যাবেন বলেন জানান এসকল শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে উপস্থিত শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি প্রেসক্লাব থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শেষ হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, করোনার কারণে প্রায় দুই বছর ধরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা বন্ধ থাকায় শিক্ষার্থীদের জীবন চরম সংকটে পড়তে যাচ্ছে। ২০২০ সালে যাদের প্রাতিষ্ঠানিক পড়াশোনা শেষ হওয়ার কথা ছিল, ২০২২ সালেও তা শেষ হয়নি। এতে করে পড়াশোনার সনদ গ্রহণের পর চাকরিতে প্রবেশের জন্য সময় কমে যাচ্ছে। শিক্ষার্থীদের স্নাতক বা স্নাতকোত্তর পড়া শেষ হতে হতে বয়স ২৬ থেকে ২৭ হয়ে যাবে। অথচ চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ বছর। বিসিএসের মতো প্রতিযোগিতামূলক চাকরিতে প্রবেশের প্রস্তুতির জন্য এ সময় যথেষ্ট নয়। যেসব কারণে করোনা সংক্রমণ বেশি ছড়িয়ে পড়তে পারে সেগুলো বন্ধ না করে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব পরীক্ষা স্থগিত করেছে, যা কোনোভাবেই যৌক্তিক নয়। অথচ এরই মধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয় সশরীর পরীক্ষা নেওয়া অব্যাহত রেখেছে।
উদ্ভ‚ত পরিস্থিতিতে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দ্রæত সব পরীক্ষার সময়সূচি ঘোষণার দাবি জানান তারা।
মানববন্ধনে সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী সাদিয়া জাহান বলেন, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোকে সরকার পরীক্ষা নেওয়ার বিষয়ে নিজেদের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দিয়েছে। অথচ সরকার ঘোষণা দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা বন্ধ করেছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন