সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

সওজ’র জায়গা দখলের হিড়িক

ফুলবাড়িতে দীর্ঘদিন পানি প্রবাহ বন্ধ : বর্ষায় তলিয়ে যাওয়ার শঙ্কায় বাড়িঘর ও ফসলি জমি

মো. আবু শহীদ, ফুলবাড়ি (দিনাজপুর) থেকে | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

দিনাজপুরের ফুলবাড়িতে কতিপয় প্রভাবশালী মহল সওজ’র জায়গায় মাটিভরাট করায় বন্ধ হয়ে গেছে পানি প্রবাহের পথ। এতে করে বর্ষার পানিতে ঘরবাড়িসহ কয়েক হাজার বিঘা ফসলি জমি তলিয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

সরেজমিনে জানা য়ায়, দিনাজপুর-গবিন্দগঞ্জ আঞ্চলিক মহাসড়কের ফুলবাড়ি পৌর শহরের ঢাকা মোড় থেকে বারকোনা হয়ে পূর্ব নারায়নপুর পর্যন্ত সড়কটির দু’পাশের সড়ক ও জনপথ (সওজ)’র জায়গা দখল করে মাটি ভরাট করছে কয়েকজন প্রভাবশালী ব্যক্তি। এক প্রভাবশালী বারকোনা মৌজায় ২০ শতাংশ জমি খরিদ করেছে। তিনি তার জায়গার সামনে প্রায় ৩০ শতক সওজ’র জায়গা মাটি ভরাট করেছে। দু’পাশে সড়ক ও জনপথের জায়গায় মাটি ভরাট করেছে উজ্জল মহন্ত, সুমির কুমার, প্রকৌশলী লুৎফুল হুদা চৌধুরী, আব্দুল কাদের দুলাল, হাজি মনসুর আলী সরকারসহ আরো অনেকে। এতে করে পৌর এলাকার পুর্ব গৌরীপাড়া, কাঁটাবাড়ি, বারকোনা, রেলস্টেশনের পুরো এলাকাসহ চকচকা গ্রামের আংশিক এলাকার দীর্ঘদিনের পানি প্রবাহের পথটি পুরোপুরি বন্ধ হয়ে যাচ্ছে। ফলে আগামী বর্ষা মৌসুমে ওই এলাকারগুলোর বাড়ি-ঘরসহ কয়েকটি মৌজার প্রায় তিন হাজার বিঘার অধিক ফসলের মাঠ পানিতে তলিয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

বারকোনা গ্রামের কৃষক ও সাবেক পৌর কাউন্সিলর আবু রায়হান বুলবুল বলেন, এই পথ দিয়ে বারকোনাসহ আশপাশের গ্রামের ও ফসলের মাঠের পানি প্রবাহিত হয়, কিন্তু পানি প্রবাহের পথটিতে মাটি ভরাট করে ইমারত নির্মাণ করায় সেই পানি প্রবাহের পথটি বন্ধ হয়ে য়ায়। তিনি বলেন, মাঘ মাসের সামান্য বৃষ্টিপাতে পানি জমে য়ায়। বর্ষা মৌসুমে যে এই এলাকা পানিতে তলিয়ে যাবে তাতে কোন সন্দেহ নাই।

তিনি বলেন এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি অভিযোগও দায়ের করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোন প্রতিকার মিলেনি। একই কথা বলেন কাঁটাবাড়ি গ্রামের তমাল হোসেন ও মন্টু মিয়া।

কৃষকরা বলছেন সময় থাকতে পানি প্রবাহের পথ খুলে দেয়া না হলে তলিয়ে গিয়ে ফসলহানীর শঙ্কা দেখা দিবে কয়েক হাজার বিঘা জমির। পথে বসতে হবে কয়েকশ’ কৃষক পরিবার।

সওজ’র জায়গায় মাটি ভরাটকারী ডা. তাপসের সাথে এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সকলে ভরাট করছে তাই তিনিও ভরাট করছেন। সুমির চন্দ্র বলেন, প্রয়োজনে পানি প্রবাহের পথ খুলে দেয়া হবে। কেউ কেউ দাবি করেছেন তাদের জমির সামনে থাকা সড়ক ও জনপথের জায়গা তাদের ব্যবহারের অধিকার আছে এই জন্য তারা ভরাট করেছে।

এই বিষয়ে জানতে চাইলে দিনাজপুর সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী সুনিতি চাকমা বলেন, অল্প সময়ের মধ্যে সড়ক ও জনপথের জায়গা দখলমুক্ত করায় অভিযান করা হবে।

এদিকে মাটি ভরাট করে পানি প্রবাহের পথ বন্ধ করার বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার রিয়াজ উদ্দিন বলেন, পানি প্রবাহের পথ বন্ধ করার বিষয়ে একটি অভিযোগ পাওয়া য়ায়, ভরাটকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন