বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

অর্ধেকে নেমেছে রেমিট্যান্স : ১৭ দিনে এলো ৬৮ কোটি ডলার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৩০ পিএম | আপডেট : ৭:১৫ পিএম, ১৯ ফেব্রুয়ারি, ২০২২

চলতি মাসের প্রথম ১৭ দিনে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে ইসলামী ব্যাংকের মাধ্যমে। ব্যাংকটির মাধ্যমে ১৫ কোটি ৮৫ লাখ ডলার এসেছে। গত বছরের একই মাসে ১৮ দিনে ইসলামী ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছিল ৩৬ কোটি ৭১ লাখ ডলার।

করোনাভাইরাস মহামারির সংকটে গত বছর প্রবাসী আয়ে ঊর্ধ্বমুখী ধারা থাকলেও এখন ভাটা পড়তে শুরু করেছে। বৈধ পথে ব্যাংকিং চ্যানেলে চলতি ফেব্রুয়ারি মাসের প্রথম ১৭ দিনে ৬৮ কো‌টি ৫৪ লাখ মার্কিন ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। বাংলাদেশি মুদ্রায় (প্র‌তি ডলার ৮৬ টাকা ধ‌রে) যার পরিমাণ ৫ হাজার ৮৯৫ কোটি টাকা। এ অংক আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় অর্ধেক।

২০২১ সালের ফেব্রুয়ারি মাসের প্রথম ১৮ দিনে প্রবাসীরা দেশে পাঠিয়েছিল ১২৭ কো‌টি ৭৬ লাখ মার্কিন ডলার। দেশীয় মুদ্রায় (প্র‌তি ডলার ৮৫ টাকা ধ‌রে) যার পরিমাণ ছিল ১০ হাজার ৮৬০ কোটি টাকা।

খাত সংশ্নিষ্টরা বল‌ছেন, কোভিডের কারণে প্রবাসীরা এক ধরনের অনিশ্চয়তা থেকে অনেকে জমানো টাকা দেশে পাঠিয়েছেন। কেউ চাকরি হারিয়ে, অনেকে ব্যবসা বন্ধ করে সব অর্থ পাঠিয়ে দেশে ফিরেছেন। করোনার প্রর্দুভাবের ওই সময় অবৈধ চ্যানেলগুলো বন্ধ ছিল তাই বাধ্য হয়ে সবাই ব্যাংকিং চ্যানেলে অর্থ পাঠিয়েছে। ফলে গত বছরের মাঝামাঝি পর্যন্ত রেমিট্যান্স প্রবাহ বেশি ছিল।

এখন ব্যবসা-বাণিজ্য সচল হয়েছে। শিক্ষা, চিকিৎসা, ভ্রমণসহ বিভিন্ন বর্হিবিশ্বের সঙ্গে যাতায়ত বাড়ছে। ফলে ব্যাংকিং চ্যানেলের বাইরে চাহিদা বেড়েছে। এ ছাড়া জমানো টাকা না পাঠিয়ে অনেকে আবার জমাতে শুরু করেছেন। আবার সশরীরে যাওয়া-আসা শুরু হওয়ায় অনেকে বৈদেশিক মুদ্রা নিয়ে আসছেন। ফলে চলতি অর্থবছরে বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ কমেছে।

কেন্দ্রীয় ব্যাংকের সবশেষ তথ্য বলছে, চলতি ফেব্রুয়ারির ১৭ দিনে রাষ্ট্রীয় মালিকানাধীন পাঁচ বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ১৩ কোটি ৩২ লাথ মার্কিন ডলার। বেসরকারি ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ৫৩ কোটি ৬৮ লাখ মার্কিন ডলার। বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ২৮ লাখ মার্কিন ডলার। দুটি বিশেষায়িত ব্যাংকের মধ্যে একটিতে এসেছে এক কোটি ২৭ লাখ মার্কিন ডলার।

গত বছরের ফেব্রুয়ারির ১৮ দিনে রাষ্ট্রীয় মালিকানাধীন পাঁচ বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছিল ২৯ কোটি ৫৬ লাথ মার্কিন ডলার। বেসরকারি ব্যাংকের মাধ্যমে ৯৫ কোটি ৬১ লাখ মার্কিন ডলার। বিদেশি ব্যাংকগুলোতে ৩৫ লাখ মার্কিন ডলার এবং দুটি বিশেষায়িত ব্যাংকের মধ্যে একটিতে এসেছিল দুই কোটি ২২ লাখ মার্কিন ডলার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (14)
Masud ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১১:৩৯ এএম says : 0
বিমান ভাড়া যতদিন বেশি থাকবে ততদিন রেমিটেন্স এভাবেই কমতে থাকবে ।
Total Reply(0)
Moyin Dipu ২১ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৪৬ পিএম says : 0
বাংলাদেশ থেকে লোক যেতে টাকা লাগে 6লক্ষ্য আর একই পোষ্টে একই জায়গায় ভারতিরা যেতে লাগে 60 হাজার । তাহলে রেমিট্যান্স কি ঠাটারি বাজার থেকে আসবে ?
Total Reply(0)
Mohammad minnal Sharif. ২১ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৫১ পিএম says : 0
কোন মাসে রেমিট্যান্স কম আসলো আর কোন মাসে রেমিট্যান্স বেশি আসলো সেই নিউজটা সুন্দর ভাবে উপস্থাপন করতে আপনাদের ভুল হয়না কিন্তু, একজন রেমিট্যান্স আরোহন কারিকে বিদেশে যেতে কত টাকা গুনতে হয় তাতো একবার প্রচার করতে পারেননা, কিন্তু কেন..? ইন্ডিয়া থেকে মধ্যোপ্রাচ্যের একটা দেশে যেতে লাগে সর্বোচ্চ একলাক্ষ বাংলা টাকা, নেপাল, শ্রীলংকা,কেনিয়া, ইউথেপিয়া,উগান্ডা,সুদান, ইত্যাদি দেশ থেকে ও বাংলা একলক্ষ টাকার উপরে লাগেনা। অথচ আমার সোনার বাংলা থেকে কেন একজন রেমিট্যান্স যোদ্ধাকে চারকক্ষ টাকা গুনতে হয়.? সংবাদ পত্র বা সাংবাদিক হিসেবে এই অনিয়মকে তুলে ধরার দায়িত্বকে আপনারা এড়িয়ে যেতে পারেননা। আশা করছি এবং বিনয়বাক্যে আবেদন করছি এ বিষয়টি আপনারা তুলে ধরবেন। ধন্যবাদ।
Total Reply(1)
Abdul Halim ২২ ফেব্রুয়ারি, ২০২২, ২:৩৫ পিএম says : 0
Thik bolechen vai .
No name ২১ ফেব্রুয়ারি, ২০২২, ১০:১২ পিএম says : 0
কারন বিমান ভাড়ার নৈরাজ্য যত দিন থাকবে ততদিন রেমিট্যান্স বাড়বেনা এটা প্রবাশির ক্ষোভ
Total Reply(0)
No name ২১ ফেব্রুয়ারি, ২০২২, ১০:১৩ পিএম says : 0
কারন বিমান ভাড়ার নৈরাজ্য যত দিন থাকবে ততদিন রেমিট্যান্স বাড়বেনা এটা প্রবাশির ক্ষোভ
Total Reply(0)
Rahman S.M.Khalilur ২১ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৫৯ পিএম says : 0
বিমানের বৈরী আচরণে বিমানতো আগেই অপূরণীয় লোকসানি প্রতিষ্ঠানে প্রতিষ্ঠানে পরিণত হয়েছে, সাথে সাথে দশকেও দেউলিয়া বানাবে। সুতরাং এখনই শক্ত হাতে বিমানের হাল ধরা দরকার। আর সরকার যদি মনে করে ওয়াসার তাকসিন মার্কা লোক দিয়েই চলবে। তাহলে তো বলার কিছু নাই।
Total Reply(0)
joynul abdin ২১ ফেব্রুয়ারি, ২০২২, ১১:০৩ পিএম says : 0
আমাদের প্রনোদনা লাগবেনা। বিমান ভাড়া আগের মতো শিতিল করেন এবং ইয়ারপুটে পুলিশি হয়রানি বন্দ করুন। দেখবেন এমনিতে রেমিটেস্ট আগের মতো বৃদ্ধি হয়ে যাবে
Total Reply(0)
হানিফ ২১ ফেব্রুয়ারি, ২০২২, ১১:১৪ পিএম says : 0
এতো কষ্ট লাগে কেন, প্রবাসীরা তো কামলা। সরকার এতো উন্নয়ন করছে,তাহলে রেমিট্যান্স নিয়ে এতো কান্না কেন। টিকেটে হয়রানি, ইয়ারপোর্টে হয়রানি হয়রানি,তারপরও কি লজ্জা করেনা।প্রবাসীদের রেমিট্যান্স কথা বলতে।
Total Reply(0)
Miraj Hossain ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৪৫ পিএম says : 0
গত বছরের ফেব্রুয়ারির ১৮ দিনে রাষ্ট্রীয় মালিকানাধীন পাঁচ বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছিল ২৯ কোটি ৫৬ লাথ মার্কিন ডলার। বেসরকারি ব্যাংকের মাধ্যমে ৯৫ কোটি ৬১ লাখ মার্কিন ডলার। বিদেশি ব্যাংকগুলোতে ৩৫ লাখ মার্কিন ডলার এবং দুটি বিশেষায়িত ব্যাংকের মধ্যে একটিতে এসেছিল দুই কোটি ২২ লাখ মার্কিন ডলার। ..
Total Reply(0)
Md Sadequr Rahman ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৬:০৩ পিএম says : 0
বাংলাদেশ সরকার ভাল ভাবে নজরদারি করলে ,এবং আন্তর্জাতিক বাংলাদেশি উদ্দেক্তাদের খুজে তাদের বেংকিং সহযোগিতা দিলে বিদেশি রেমিটেনস অনেক বাড়বে বলে আমি মনে করি।কারন আমি আন্তর্জাতিক হাই skills উদ্দেক্তা হয়ে ও আমি আমার কার্যক্রম থেকে পিছিয়ে পড়ছি।
Total Reply(0)
জাহাঙ্গীর আলম ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৪৪ পিএম says : 0
বাংলাদেশের অনিয়ম আর দূর্নীতি বাংলাদেশ অনেক পিছনে নিয়ে যাবে।
Total Reply(0)
জাহাঙ্গীর আলম ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৪৪ পিএম says : 0
বাংলাদেশের অনিয়ম আর দূর্নীতি বাংলাদেশ অনেক পিছনে নিয়ে যাবে।
Total Reply(0)
মোহাম্মদ আবদুল হালিম ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০৯ পিএম says : 0
বিমানের টিকিট + বিজিট বিসার লোকদের হয়রানি বন্ধ করলে প্রবাসীরা হয়তো আবার চিন্তা করবে
Total Reply(0)
Mohammad Abdus Salam ২৩ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১১ পিএম says : 0
এক কথায় probasi দের সন্মান করতে হবে সব জায়গায়।আর বিমান ভাড়া স্বাভাবিক করতে হবে এবং 100000টাকার মধ্যে বিদেশ যাবার সুযোগ করে দিতে হবে।তার মানে এই নয় যে সামনে বলবে 70000হাজার আর পিছনে নিবেন 170000.আশা করি বুঝতে পেরেছেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন