শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ভাষা শহীদদের প্রতি স্বেচ্ছাসেবক লীগ দক্ষিণের শ্রদ্ধাঞ্জলি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ৪:০৯ পিএম

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছে ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগ। আজ সোমবার সকাল ৯টায় সভাপতি আলহাজ্ব কামরুল হাসান রিপন এবং সাধারণ সম্পাদক তারিক সাঈদের নেতৃত্বে সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা শ্রদ্ধা জানান।

পৃথিবীতে একমাত্র বাংলাদেশের মানুষই ভাষার জন্য জীবন দিয়েছে। পাক হানাদাররা ভাষার জন্য আয়োজন করা শান্তিপূর্ণ মিছিলে গুলি চালিয়ে শহীদ করেছে সালাম, বরকত, রফিক, জব্বারদের। স্বাধীন বাংলাদেশের জন্য সংগ্রামের সূচনাও হয়েছিল ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মধ্য দিয়ে। ১৯৭১ সালে এসে ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ শেষে আমরা পেলাম এই স্বাধীনতা।
১৯৫২ সালের ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে ২১ ফেব্রুয়ারিকে পালন করা হয় মাতৃভাষা দিবস হিসেবে। যদিও তা এখন আর শুধুমাত্র বাংলাদেশের সম্পত্তি নয়। দেশের গণ্ডি ছাড়িয়ে ২১ ফেব্রুয়ারি হয়ে গেছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহর থেকে তাই শহীদ মিনারে মানুষের ঢল নামে। ফুলে ফুলে ভরে উঠে শহীদ মিনারের মূল বেদি। ফুলে ফুলে ভরে উঠে বাঙালির শোক আর অহংকারের এই মিনার।
পুষ্পস্তবক অর্পণের পর ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন বলেন, 'বায়ান্নর ভাষা আন্দোলন বাঙালির প্রেরণার উৎস। পৃথিবীতে বাংলাদেশই একমাত্র দেশ যে দেশের জনগণ ভাষার জন্য জীবন উৎসর্গ করেছে। ভাষা বাঙালি জাতিসত্তা বিনির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। ভাষার অধিকার প্রতিষ্ঠা করতে গিয়ে আমরা স্বাধীন দেশ পেয়েছি। তাই বাঙালি জাতির জীবনে আজ এক গৌরবোজ্জ্বল দিন।'

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন