রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

অভ্যন্তরীণ

মাদারীপুরে সরকারি খাল দখল করে স্থাপনা

স্টাফ রির্পোটার, মাদারীপুর থেকে | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

মাদারীপুরের রাজৈরে সরকারি খাল দখল করে ব্যবসার জন্য পাকাস্থাপনা নির্মাণ করা হচ্ছে। উপজেলার ইশিবপুর ইউনিয়নের উত্তর গোয়ালদী গ্রামের খাদেম বাজার সংলগ্ন খালটি দখল করে দোকানঘর নির্মাণ করছেন স্থানীয় ইলিয়াস মাতুব্বর নামের এক প্রভাবশালী ব্যক্তি। তবে তার দাবি, এটি সরকারি জায়গা নয়, তাঁদের নিজস্ব জমি। এদিকে চার বছর আগে একই স্থানে খাল দখল করে দোকানঘর নির্মাণ করে ভাড়া দিয়েছেন ইলিয়াস মাতুব্বরের চাচাতো ভাই লোকমান মাতুব্বর।
তবে স্থানীয়রা লোকজন বলছে, এটি সরকারি খাল। এক সময় প্রবহমানও ছিল। তবে অব্যাহত দখল ও দুষণে খালটি অস্তিত্ব সংকটে পড়েছে। আর দখলকারীরা প্রভাবশালী হওয়ায় এ ব্যাপারে ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন জানায়, কয়েক বছর আগেও এই খাল দিয়ে নৌকা চলত। জেলেরা মাছ ধরে জীবিকা নির্বাহ করত। কিন্তু কয়েক বছর ধরে ধীরে ধীরে খালটি দখল করে নিচ্ছেন মাতুব্বররা। রাতারাতি দোকানপাট নির্মাণ করে ভাড়াও তুলছেন তারা। এ কাজে তাঁদের কেউ বাঁধা দিতেও সাহস পাচ্ছে না। ফলে প্রশাসনকে বুড়ো আঙুল দেখিয়ে নতুন করে আরো কয়েকটি দোকানঘর নির্মাণ করছেন তারা।
এ ব্যাপারে জানতে চাইলে ইলিয়াস মাতুব্বর বলেন, ‘যে খালটির ওপরে দোকানঘর নির্মাণ করছি, সেটি আমাদের মালিকানাধীন। আর আমাদের জমিতে যা ইচ্ছা তাই করতে পারি। ’অন্যদিকে আরেক দোকান মালিক লোকমান মাতুব্বরও একই কথা জানান।
এ ব্যাপারে ইশিবপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, ‘সরকারি খাল দখল করে স্থাপনা নির্মাণের অভিযোগ পেয়ে আমরা কাজ বন্ধ করে দিয়েছিলাম। এ সময় বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদেরও অবহিত করেছিলাম। এখন কিভাবে তারা সেখানে কাজ করে, তা আমার জানা নেই। তবে এ ব্যাপারে জানতে চেয়ে ইউএনও স্যার আমাকে মোবাইল করেছিলেন। তিনি আমাকে বলেছেন, খালের জায়গা মাপজোখ করে দেখতে। ’
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আনিসুজ্জামান বলেন, ‘এই বিষয়টি আমার জানা ছিল না। তবে ঘটনাটি জানার সঙ্গে সঙ্গে ইশিবপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার সঙ্গে এ ব্যাপারে কথা বলেছি। শিগগিরই খালের জায়গা মাপজোখ করা হবে। যদি সরকারি খাল দখল করে কেউ দোকানঘর তুলে থাকে, তাহলে আমরা আইন অনুযায়ী ব্যবস্থা নেব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps