শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

বাড়ছে শ্রমিক অসন্তোষ

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে ১৯ শ্রমিক ছাঁটাই

পার্বতীপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ১২:০৩ এএম

দিনাজপুরের পার্বতীপুর বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের ১৯ দক্ষ শ্রমিককে ছাটাই করায় প্রায় ২ শতাধিক দক্ষ শ্রমিক ফুঁসে উঠেছে এবং প্লান্ট এলাকায় টান টান উত্তেজনা বিরাজ করছে।
অনুসন্ধানে জান যায়, প্রায় ছয় বছর থেকে ‘বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটি’ পূর্বাপর কর্মরত শ্রমিকদের চাকরি স্থায়ী নিয়োগের দাবি বাস্তবায়নের লক্ষ্যে বিক্ষোভ মিটিং মিছিল ও মানববন্ধন করে আসছে। এসব করতে গিয়ে হামলা-মামলার শিকার হয়েছে আন্দোলনকারী শ্রমিকরা বহুবার। এখনও প্রায় সব শ্রমিকের মাথায় মামলার ভার রয়েছে। এক দিকে মামলা অন্যদিকে রুটি-রুজির জন্য চাকরির দাবি। গত বৃহস্পতিবার দক্ষ ১৯ জন শ্রমিককে চাকরিচ্যুত করে কর্তৃপক্ষ। ফলে শ্রমিকরা আন্দোলনে নামে। আন্দোলনকারি শ্রমিকরা বর্তমানে মানবেতর জীবন যাপন করছে।
গতকাল শনিবার দুপুরে সরেজমিনে তাপবিদ্যুৎ কেন্দ্র এলাকায় দেখা মিলে আন্দোলকারী দক্ষ শ্রমিক হাবিবুর রহমান, আবু সাঈদ, মদন চন্দ্র পাল, বিধান চন্দ্র ও উত্তম কুমার। তারা জানান- আমরা প্রায় দুই শতাধিক দক্ষ শ্রমিক বেকার হয়ে পড়েছি। স্ত্রী পুত্র ছেলে মেয়ে পিতা মাতা স্বজনদের নিয়ে মানবেতর জীবন যাপন করছি সুদীর্ঘ সময় ধরে। কিন্তু দুঃখজনক হলেও সত্য তাপবিদ্যুৎ কেন্দ্র শুন্য পদগুলোতে দক্ষ শ্রমিকদের নেয়া তো হচ্ছেই না বরং আরও ছাটাই করা হচ্ছে। তারা জানান, পূর্বের ২ শতাধিক দক্ষ শ্রমিক যারা এখনও বেকার হয়ে আছেন তাদের মধ্য থেকে শ্রমিক নেয়া হচ্ছে না কেন? জীবন জীবিকার তাগিদে দেয়ালে পিঠ ঠেকে যাওয়ায় যে কোন ধরনের অঘটন ঘটলে এর দায় দায়িত্ব কর্তৃপক্ষকে বহন করতে হবে।
এ ব্যাপারে প্রধান প্রকৌশলী এস এম ওয়াজেদ আলী জানান, এসব শ্রমিক ছাটায়ের ব্যাপারে আমাদের কোন সংশ্লিষ্টতা নেই। বিষয়টি চাইনিজদের। আপনারা তাদের সাথে কথা বলুন। চাইনিজদের সাথে বার বার যোগাযোগ করার চেষ্টা করেও সম্ভব হয়ে ওঠেনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন