বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

শ্রীপুরে অপরিকল্পিত ক্যানাল পুনঃখনন, জনদুর্ভোগ চরমে

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে : | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ১২:০৩ এএম

মাগুরা জেলার শ্রীপুর উপজেলার লাঙ্গলবাঁধ হতে বাখেরা মকরদমখোলা জিকে সেচ প্রকল্পের আওতায় সাইড ক্যানেল খননের কাজ শুরু হয়েছে। সেচ মৌসুমে পানি না থাকায় শ্রীপুর থেকে কাজলি বাজার পর্যন্ত এ খনন কাজ চলছে। কিছুদিন ধরেই ভেকু দিয়ে চলছে খনন কাজ। দীর্ঘদিন ক্যানেলটি সংস্কার না করায় সেচ কার্যক্রম বিঘ্নিত হয়ে আসছিলো।
কৃষকের কথা মাথায় রেখে বেশ কিছুদিন ধরে ক্যানেলের খনন কাজ শুরু হয়। ক্যানেল খননের জন্য সমস্যায় পড়েছে পথচারীসহ ও দু’পাড়ের মানুষ। এক প্রকার কোন নিয়ম নীতির তোয়াক্কা না করেই চলছে খনন কাজ। ক্যানেলের ভেতর থেকে মাটি তুলে রাখা হচ্ছে পাড়ের দু’পাশের রাস্তার ওপর। ফলে জনসাধারণের চলাচল বিঘ্নিত হচ্ছে। অপরিকল্পিতভাবে খনন কাজের ফলে এমনটি হয়েছে বলে দাবি এলাকার মানুষের।
সরেজমিনে দেখা যায়, অপরিকল্পিতভাবে ক্যানেলের খনন কাজ শুরু হয়েছে। এরই মধ্যে শ্রীপুর থেকে কাজলি বাজার পর্যন্ত ছোট ক্যানেলের খনন কাজ সম্পন্ন হয়েছে। মাটি ফেলা হয়েছে ক্যানেলের দু’পাড়ে রাস্তার ওপর। রাস্তার কোথাও পাকা, কোথাও কাঁচা আবার কোথাও ইটের সলিং। রাস্তায় ওপর মাটি রাখার কারণেও চলাচলের বিঘ্ন সৃষ্টি হচ্ছে। হালকা বৃষ্টিতেও এ রাস্তায় চলাচলের কোন উপায় নেই। এমনকি যেভাবে মাটি রাখা হচ্ছে হালকা বৃষ্টি হলেই পাড়ের মাটিতে আবারও ক্যানেল ভরাট হবে। এছাড়া দু’পাড়ের অনেকেই জনসম্মুখে এমনকি অগোচরে যে যার মত পারছেন পাড়ের মাটি হরিলুট করে চলছে। এমন কিছু জায়গাও চোখে পড়েছে যেখানে ভাঙা পাড়, কিন্তু পাশে কোন মাটি নেই। এ মাটি দিয়েই আশেপাশের অনেকেই নিজেদের বসত বাড়ির জায়গা ভরাট করে নিয়েছে। সারাদিন নসিমন, ছোট ট্রাক, ভ্যান এমনকি মাথায় করেই যে যার মত পারছে মাটি নেওয়ার প্রতিযোগিতায় নেমেছে। এ ব্যাপারে পানি উন্নয়ন বিভাগের নির্বাহী প্রকৌলীর সাথে যোগাযোগ করলে এ ব্যাপারে তাকে কেউ কিছু অবহিত করেনি বলে জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন