শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জনসাধারণের কথা ভেবে দরকারি পণ্যের মূল্য নিয়ন্ত্রণের চেষ্টা করছে সরকার : এলজিআরডি মন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ১০:২৬ পিএম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সরকার সাধারণ মানুষের কথা চিন্তা করে নিত্য-প্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

বৈশ্বিক প্রেক্ষাপটের কারণে নিত্য-প্রয়োজনীয় দ্রব্যের দাম বাংলাদেশেই শুধু নয়, বিশ্বের অন্যান্য দেশেও বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে তিনি বলেন, তারপরেও সরকার আন্তরিক বলেই নিত্য প্রয়োজনীয় দ্রব্যের আমদানি শুল্কও প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে।

তাজুল ইসলাম আজ শুক্রবার কুমিলায় প্রস্তাবিত শেখ কামাল ক্রীড়া পল্লীতে বাংলাদেশের স্বাধীনতা ও বিজয়ের ৫০ বছর পূর্তিতে ‘বাংলাদেশ ইয়ুথ ক্যাডেট ফোরাম (বিওয়াইসিএফ) আয়োজিত এক্স ক্যাডেট ক্যাম্প-২০২২’র উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

স্থানীয় সরকার মন্ত্রী এ সময় জানান, করোনা মহামারীর কারণে অনেক শিল্প-কলকারখানায় উৎপাদন হ্রাস পেয়েছে। শুধু তাই নয়, যোগাযোগ ব্যবস্থাও বন্ধ ছিল, জ্বালানি তেলের দামও বেড়েছে রেকর্ড পরিমাণ। ভারত, চীন, ইংল্যান্ড, সিঙ্গাপুরসহ বিশ্বের অধিকাংশ দেশে দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়েছে। উপরন্ত রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে বিশ্ব বাজারে।

তিনি এসব প্রেক্ষাপট উল্লেখ করে একথাও বলেন, বাংলাদেশ বিচ্ছিন্ন কোনো দেশ নয়। যার ফলশ্রুতিতে এদেশেও নিত্য-প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য কিছুটা বৃদ্ধি পেয়েছে।

মন্ত্রী বলেন, ‘ইচ্ছে করলেই তো হঠাৎ করে সব পণ্যের দাম কমানো সম্ভব নয়। তারপরেও সাধারণ মানুষের কথা চিন্তা করে সরকার নিত্য-প্রয়োজনীয় জিনিসের দাম নাগালে রাখার চেষ্টা করছে। আমদানিকৃত নিত্য-প্রয়োজনীয় জিনিস-পত্রের ওপর শুল্ক হ্রাসের সিদ্ধান্ত নিয়েছে, যাতে মানুষ কম মূল্যে এসব পণ্য ক্রয় করতে পারে।’

মো. তাজুল ইসলাম এ সময় বলেন, বর্তমানে মানুষের ক্রয় ক্ষমতা বৃদ্ধি পেয়েছে, মাথাপিছু আয়ের পরিমানও বেড়েছে। সে হিসেবে পণ্যের চাহিদাও বেড়েছে, তাই মূল্যের উপর প্রভাব পড়েছে। উৎপাদন খরচ বৃদ্ধি পাওয়ায় পণ্যের দামও বাড়ছে।
এর আগে এক্স ক্যাডেট ক্যাম্প’র উদ্বোদও অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এলজিআরডি মন্ত্রী বলেন, ন্যায় বিচার প্রতিষ্ঠা এবং সমাজ পরিবর্তনে ক্যাডেটরা ভূমিকা রাখতে পারে।

‘মানুষের জন্য কিছু করতে পারাই জীবনের স্বার্থকতা’ এ কথা উল্লেখ করে তিনি বলেন, পৃথিবীতে একা ভালো থাকা যায় না। ভালো থাকতে হলে সবাইকে সঙ্গে নিয়ে থাকতে হবে। ন্যায় ও সত্যের পথে থাকতে হবে। একটি আদর্শ সমাজ ও রাষ্ট্র গঠনে সুশাসন, ন্যায় বিচার প্রতিষ্ঠা করা জরুরি।

এ সময় মন্ত্রী জানান, কুমিল্লা শহরের উন্নয়নের জন্য বেশ কযেকটি বড় প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে কুমিল্ল¬া জেলার ব্যাপক পরিবর্তন আসবে।

তিনি বলেন, কুমিল্লা সিটি কর্পোরেশনের আওতাধীন সকল খাল সংস্কার ও খনন করে সৌন্দর্য বৃদ্ধির কাজ করা হবে। যারা খাল দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করেছেন সেগুলোও উচ্ছেদ করা হবে।

বিওয়াইসিএফ’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শাহ মজিবুল হকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মো. মনিরুল ইসলাম সাক্কু, জেলা প্রসাশক মোহাম্মদ কামরুল হাছান, পুলিশ সুপার ফারুক আহমেদ ও আদর্শ সদর উপজেলার চেয়ারম্যান এডভোকেট আমিনুল ইসলাম টুটুল।

দেশের ৪২ টি জেলা থেকে ৪শ’ জন ক্যাডেট দু’দিনব্যাপী এ ক্যাম্পে অংশ নিচ্ছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন