শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জমি থাকতেও প্রকল্পে ভূমি অধিগ্রহণ করে রেলওয়ে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ১২:০২ এএম

নিজেদের জমি থাকতেও নতুন নতুন প্রকল্পের আওতায় বাংলাদেশ রেলওয়ে ভূমি অধিগ্রহণ করে বলে অভিযোগ করেছেন রেলওয়ে পোষ্য সোসাইটির কেন্দ্রীয় সভাপতি মো. মনিরুজ্জামান মনির। গতকাল বুধবার গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এ দাবি করেন তিনি। মনিরুজ্জামান মনির বলেন, রেলওয়ের হাজার হাজার একর ভূমি নামমাত্র মূল্যে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে লিজ প্রদান করে। আবার নতুন নতুন প্রকল্পের নামে ভূমি অধিগ্রহণ প্রক্রিয়াও রহস্যজনক। গাজীপুরের দাঁড়িপাড়ায় রেলওয়ের ওয়ার্কশপ নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণের কাজ শুরু হয়েছে। অথচ চট্টগ্রামের রেলওয়ে পাহাড়তলী কারখানা এবং সৈয়দপুর কারখানায় রিমডেলিং করা হচ্ছে। দুইটি কারখানাতে কোটি কোটি টাকার মেশিন অকেজো হয়ে পড়ে আছে। সেগুলো চালু না করে নতুন করে গাজীপুরের দাঁড়িপাড়ায় ওয়ার্কশপ নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণের পরিকল্পনা রহস্যজনক বলে আমরা মনে করি।
তিনি বলেন, সারাদেশে রেলওয়ের হাজার হাজার একর ভূমি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নামমাত্র মূল্যে ছেড়ে দেয়া হয়েছে এবং প্রচুর ভূমি বেদখল হয়ে আছে। সেগুলো উদ্ধার করলে আরও ৫০টি কারখানা স্থাপন করা সম্ভব। অন্যদিকে পাহাড়তলী ও সৈয়দপুর কারখানার ৪০% অংশ জঙ্গলে পরিণত হয়েছে। সেগুলোকে ব্যবহার উপযোগী না করে রেলওয়ে অর্থ অপচয় করে নতুন কারখানা স্থাপন কোনোভাবেই যুক্তিপূর্ণ নয়। কার বা কাদের স্বার্থে এ কাজ করা হচ্ছে আমরা তার সুষ্ঠু তদন্ত দাবি করছি।
তিনি আরও বলেন, অবিলম্বে এই হঠকারী সিদ্ধান্ত বাতিল করে পাহাড়তলী ও সৈয়দপুর কারখানাকে আধুনিকায়ন করে শতভাগ ব্যবহারের দাবি জানাচ্ছি। পাশাপাশি রেলওয়ের বেদখল হওয়া ভ‚মি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহŸান জানাচ্ছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন