শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ঝুঁকি ঝুলন্ত তার

সান্তাহার জংশনের লেবেল ক্রসিংয়ে অবৈধ দোকানপাট

মো. মনসুর আলী, আদমদীঘি (বগুড়া) থেকে | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ১২:০৪ এএম

বগুড়ার সান্তাহার রেলওয়ে জংশনের বিপজ্জনক লেবেল ক্রসিং যে কোন সময় ডেকে আনতে পারে বড় ধরনের দুর্ঘটনা। এই বিপজ্জনক অবস্থা নিরসনে উদ্যোগ নেই বিদ্যুৎ বিভাগ ও রেলওয়ে কর্তৃপক্ষের। স্থানীয় রেলওয়ের লোকদের কথা, যদি দুর্ঘটনা ঘটে তার জন্য রেলওয়ের কোন দায়ভার থাকবে না। সমস্ত দায়ভার বিদ্যুৎ বিভাগের।

রেলওয়ে লেবেল ক্রসিংয়ের উপর দিয়ে টানা হয়েছে বিভিন্ন সংগঠন ও ব্যবসা প্রতিষ্ঠানের বিদ্যুৎ, জেনারেটার, টেলিফোন ও ইন্টারনেটের তার। এছাড়াও রেল লাইন ঘেষে অবৈধভাবে নিয়মিত বসে দোকানপাট। এতে মারাত্মক ঝুঁকি নিয়ে ট্রেন চলাচল করছে। টেন যাওয়া-আসার সময় ইঞ্জিন ও বগির ছাদের সাথে এসব তারের ধাক্কা লাগে। এতে যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনাসহ প্রাণহানির আশঙ্কা রয়েছে। বিষয়টি স্থানীয়রা রেলওয়ের দায়িত্বশীল কর্মকর্তাদের নজরে দিলেও তারা তেমন একটা গুরুত্ব দিচ্ছেন না।

উত্তরবঙ্গের বৃহত্তম রেলওয়ে জংশন সান্তাহার হয়ে ঢাকা, খুলনা, রাজশাহীসহ বুড়িমারী, রংপুর, পাবর্বতীপুর, দিনাজপুর ও পঞ্চগড়ের মধ্যে প্রায় ৪২টি ট্রেন চলাচল করে। এর মধ্যে যাত্রীবাহী ট্রেন হচ্ছে ৩২টি। অপরগুলো মালবাহী ট্রেন। সান্তাহার জংশনের লেবেল ক্রসিংয়ের অভ্যন্তরে ‘ম্যানেজ’ করেই বসে দোকানপাট।

এসব অবৈধ দোকানপাটের জন্য প্রায়ই ছোটখাটো দুর্ঘটনা ঘটে। অভিযোগ রয়েছে, যারা রেললাইন ঘেষে দোকান বসায় তাদের সাথে রেলওয়ে ও পুলিশের অলিখিত ‘সমঝোতা’ রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক রেলওয়ের একজন জানান, লেবেল ক্রসিংয়ের উপর দিয়ে যে কোন তার যেতেই পারে। কিন্তু সেটি এমনভাবে হতে হবে যাতে ট্রেনের ইঞ্জিন ও বগি স্পর্শ না করে। কিন্তু তার নিচু হওয়ার দায়ভার বিদ্যুৎ বিভাগের। একাধিকারবার বিষয়টি বিদ্যুৎ বিভাগ বলা হলেও তাতে তারা কর্ণপাত করেনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন