সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

সামান্য বৃষ্টিতেই সড়কে জমে পানি

ময়লার স্তূপে বন্ধ নালার মুখ : কমলগঞ্জে চরম জনদুর্ভোগ

এম এ ওয়াহিদ রুলু, কমলগঞ্জ (মৌলভীবাজার) থেকে | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ১২:০৪ এএম

মৌলভীবাজারের কমলগঞ্জের শমশেরনগর বাজারের প্রধান নালার মুখ (কালভার্ট) বন্ধ হয়ে গেছে। এতে ছোট নালাগুলো উপচে শমশেরনগর-কমলগঞ্জ সড়ক দিয়ে প্রবাহিত হচ্ছে। ডুবে গেছে রাস্তার একাংশ।
স্থানীয় ব্যক্তি ও ব্যবসায়ীদর অভিযোগ, দু’টি কাঁচাবাজার দোকানদারও স্থানীয় খাবারের হোটেলগুলো সারা দিনের ময়লা-আবর্জনা ফেলে ওই কালভার্টের মুখ বন্ধ করে ফেলেছে। ওই কালভার্টের মুখে আশপাশের ছোট নালাগুলো এসে মিলেছে। ময়লা-আবর্জনার স্তূপ থাকায় মাছের বাজার এলাকার উত্তর ও দক্ষিণ দিকের দু’টি নালা এবং চৌমুহনা থেকে দক্ষিণমুখী একটি নালার পয়োনিষ্কাশনের পানি উপচে পড়ে রাস্তার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ময়লা ও পয়োনিষ্কাশনের পানি মাড়িয়ে স্কুল-কলেজগামী শিক্ষার্থী ও স্থানীয় বাসিন্দাদের চলাচল করতে হচ্ছে। রাস্তা দিয়ে চলাচলকারী যানবাহনের চাকা থেকে ময়লা পানি ছিটকে পথচারীদের পোশাক নষ্ট হচ্ছে। ফলে ওই রাস্তা দিয়ে চলাচল করাই কঠিন হয়ে পড়েছে।
এলাকাবাসী শামসুদ্দিন আহমদ ও সুমন আহমদ জানান, কমলগঞ্জের গুরুত্বপূর্ণ জনপদ ও ব্যবসা কেন্দ্র এ শমশেরনগর বাজার। এখানে দু’টি স্থায়ী কাঁচাবাজার ও কাঁচামালের পাইকারি বেশ কিছু আড়ত থাকায় প্রতিদিনই এসব আড়ত ও দোকানে প্রচুর ময়লা-আবর্জনা জমে।
হাজী মো. উস্তওয়ার বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. সালাউদ্দীন তফাদার বলেন, সামনে আসছে বর্ষার দিন। তার আগে নালার মুখটি পরিষ্কার না করলে পানিবদ্ধতার সৃষ্টি হতে পারে।
শমশেরনগর বাজারের ইজারাদার আশাইদ আলী বলেন, কিছুদিন পরপর তিনি এখানের ময়লা-আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্ন করান। দোকানিরা একটু সচেতন হলেই নালায় ও স্কুলের সামনে ময়লা-আবর্জনা ফেলা বন্ধ হবে।
এ বিষয়ে শমসেরনগর ইউপি চেয়ারম্যান জুয়েল আহমদ জানান, শুধু নালার মুথে ময়লা ফেলায় নয়, রাস্তার দু’পাশ দখল করে স্থাপনা তৈরী করাতে নালাগুলো বন্ধ হয়ে গেছে। এজন্য তিনি ব্যবস্থা গ্রহন করবেন বলেও জানান।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক বলেন, নালার মুখসহ যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলা অপরাধ। তিনি ইউপি চেয়ারম্যানকে আবর্জনা পরিষ্কার করার ব্যবস্থা নিতে বলবেন বলেও জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন