শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

অবশেষে নিমাইজুড়ি নদী থেকে বাঁধ অপসারণ

দেবিদ্বার (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

কুমিল্লার মুরাদনগর উপজেলার বাঙ্গরা বাজার থানাধীন রাজা চাপিতলা গ্রামের নিমাইজুড়ি নদীতে নির্মাণ করা বাঁধ অবশেষে অপসারণ করা হয়েছে। গত ৩ এপ্রিল বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিকে ‘মুরাদনগরে নদীতে বাঁধ দিয়ে কৃষি জমির মাটি নেয়া হচ্ছে ইটভাটায়’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হলে বিষয়টি নজরে আসে জেলা ও উপজেলা প্রশাসনের।
তবে রহস্যজনক কারণে এ রিপোর্ট লেখা পর্যন্ত উক্ত নদীতে বাঁধ নির্মাণ করে ফসলি জমি থেকে মাটি কেটে নেওয়া অভিযুক্তদের বিরুদ্ধে কোন প্রকার আইনানুগ ব্যবস্থা না নেওয়ায় এলাকায় বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।
গতকাল ওই বাঁধ অপসারণের বিষয়টি নিশ্চিত করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ।
জানা যায়, উপজেলার পূর্ব ঘোড়াশাল থেকে প্রবাহিত হওয়া নদীটি চাপিতলা হয়ে রামচন্দ্রপুর তিতাস নদীতে গিয়ে মিলিত হয়েছে।
এটি বুড়িনদীর একটি শাখা। যার নাম নিমাইজুড়ি নদী। এক সময় এ নদী দিয়ে যাত্রী ও মালবাহী শত শত নৌকা এবং ট্রলার চলাচল করতো। কিছুদিন যাবত স্থানীয় একটি মাটিখেকোর সিন্ডিকেট নদীর মাঝে বাঁধ নির্মাণ করে। বাঁধের উপর দিয়ে প্রতিদিন ৮/১০টি ট্রাক্টর কৃষি জমির মাটি কেটে মা-বাবা ব্রিকসের মাটি জোগান দিচ্ছিল। এ বিষয়ে মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ দৈনিক ইনকিলাবকে বলেন, নদীর মধ্যে বাঁধ নির্মাণ করার বিষয়টি খুবই দুঃখজনক। প্রকাশিত সংবাদটি দেখেই কুমিল্লা জেলা প্রশাসকের নির্দেশনায় এই বাঁধ অপসারণের ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন