বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

তিস্তার বুকে গমে কৃষকের মুখে হাসি

হাফিজুর রহমান সেলিম, উলিপুর (কুড়িগ্রাম) থেকে | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ১২:১২ এএম

কুড়িগ্রামের উলিপুরে তিস্তা নদীর বিস্তীর্ণ চর সমুহে গম চাষে বাম্পার ফলন হয়েছে। বর্তমানে চরবাসী তাদের চাষাবাদকৃত গম ক্ষেত মাড়াই করে ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন। এবারে ফলন ও বাজারে গমের দাম ভালো হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে।

সরেজমিনে দেখা গেছে, উলিপুর উপজেলার গুনাইগাছ ইউনিয়নের চর কাজির চক, চর নন্দুনেফড়া, চর সাদুয়া ও দামারহাটে এবারে ব্যাপকভাবে গম চাষ করে লাভবান হয়েছেন স্থানীয় চাষিরা। জমি থেকে গম তুলে তারা এখন পাট চাষ করছেন অনেকে।

এলাকার কৃষক মাহবুবুর রহমান, আবুল কাশেম, আবু জাফর, মশিহার রহমানের সাথে কথা হলে তারা জানান, এ সকল জমিতে এবার ধান চাষের পরিবর্তে গম চাষ করে তারা বেশি লাভবান হয়েছেন। প্রতিবছর ধান চাষ করলেও অতিবৃষ্টি ও বন্যার কারণে ক্ষেত তলিয়ে যাওয়ায় চাষিরা ধান ঘরে তুলতে না পেরে লোকসান গুণতেন। এবারে আগুর জাতের গম চাষ করে অধিক আয় করায় তারা খুশি। এসব অঞ্চলের অভাবী প্রান্তিক ও বর্গাচাষিদের মাঝে প্রয়োজনীয় কৃষি পরামর্শ, প্রণোদনা, উন্নত বীজ সরবারহ করলে উক্ত চাষাবাদের প্রতি চাষিদের যেমন আগ্রহ বাড়বে তেমনি গমের উৎপাদন করা সম্ভব হবে বলে সচেতন মহল মনে করেন।

এ ব্যাপারে উলিপুর উপজেলা কৃষি কর্মকর্তা জানান গম একখন্দা ও পরিত্যক্ত চর এলাকার ভূমিতে কিভাবে ভাল ফসল উৎপাদন করা যাবে মাঠ পর্যায়ে কৃষকদের প্রণোদনাসহ পরামর্শ দেয়া হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন