রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মধুর প্রতিশোধ নিয়ে সেমিতে রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

গতবার যাদের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল সেমি-ফাইনাল থেকে, এবার সেই চেলসিকে বিদায় করেই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে পা রাখল রিয়াল মাদ্রিদ। গতপরশু রাতে কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে মহাকাব্যিক এক লড়াইয়ে সান্তিয়াগো বার্নাব্যুতে যদিও ৩-২ গোলে হেরে গেছে আসরের সবচেয়ে সফল দলটি। তবে প্রথম লেগে চেলসির মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে ৩-১ গোলে জেতায় উতরে গেছে রিয়াল। দুই লেগ মিলিয়ে ৫-৪ গোলের অগ্রগামিতায় শেষ চারে জায়গা করে নিয়েছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। ঘরের মাঠে ম্যাচ জুড়ে কেবল ১০ শটের চারটি লক্ষ্যে রাখার মলিনতা, হারের হতাশা থাকলেও দুই লেগের লড়াইয়ে পাওয়া জয়ে রিয়ালের প্রতিশোধের জ্বালা হয়তো অনেকটাই মিটল।
চেলসির সামনে নিজেদের উজাড় করে দেওয়া ছাড়া আর কোনো পথ খোলা ছিল না। প্রথম লেগের হারে দেয়ালে পিঠ ঠেকে থাকায় শুরু থেকেই মরিয়া ভাব ছিল তাদের খেলায়। স্বাগতিকদের রীতিমতো কোণঠাসা করে ফেলে ৭৫ মিনিটের মধ্যে ৩-০ গোলে এগিয়ে যায় টমাস টুখেলের দল। প্রথমার্ধে ম্যাসন মাউন্টের পর দ্বিতীয়ার্ধে জালের ঠিকানা খুঁজে নেন অ্যান্টোনিও রুডিগার ও টিমো ভার্নার। তবে চ্যাম্পিয়ন্স লিগ তো বলা চলে রিয়ালেরই প্রতিযোগিতা! রেকর্ড ১৩ বার তারা নিয়েছে শিরোপার স্বাদ। ছিটকে যাওয়ার দ্বারপ্রান্ত থেকে প্রত্যাবর্তনের আরেকটি স্মরণীয় গল্প লেখে স্প্যানিশ ক্লাবটি। ৮০তম মিনিটে মদ্রিচের পাসে রদ্রিগোর গোলে ঘুরে যায় ম্যাচের মোড়। এরপর অতিরিক্ত সময়ের প্রথমার্ধের ষষ্ঠ মিনিটে জ্বলে ওঠেন বেনজেমা। ভিনিসিয়ুসের ক্রস ফাঁকায় পেয়ে অনায়াসে নিশানা ভেদ গোটা স্টেডিয়ামকে কাঁপিয়ে দেন তিনি। বাকি সময়ে চেলসির মুহুর্মুহু আক্রমণের ঝাপটা সামলে সেমিফাইনালে নাম লিখিয়েছে লস বøাঙ্কোরা।
বরাবরের মতো এবারও নায়ক করিম বেনজেমা। অতিরিক্ত সময়ে ফরাসি তারকার দুর্দান্ত হেডেই যে অগ্রগামিতার গোলটি পায় লস বøাঙ্কোরা। আসরে বেনজেমার গোল হলো ১২টি। তবে বেনজেমার উল্লাসের আগে নিজের কাজটা বরাবরের মতো নীরবে-নিভৃতে করেছেন লুকা মদ্রিচ। তার চোখ ধাঁধানো রক্ষণ চ‚র্ণ-বিচ‚র্ণ করে দেওয়া নিখুঁত ক্রসে রদ্রিগো পা ছুঁইয়ে জালে পাঠানোতেই না ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে! রোমাঞ্চ আর শিহরণে ঠাসা লড়াইয়ের পর ২০১৮ সালের ব্যালন ডি’অর জয়ী ক্রোয়েশিয়ান মিডফিল্ডার মদ্রিচ বলেছেন, শেষ পর্যন্ত আমরা দৃঢ় মানসিকতা, দৃঢ় আকাক্সক্ষা ও দৃঢ় বন্ধন দেখিয়েছি এবং আমরা খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়েছি, যা অসাধারণ! এই হার বড়ই মধুর।’ চেলসির বিপক্ষে ম্যাচটিকে কীভাবে ভাষায় প্রকাশ করবেন তা ভেবে পাচ্ছেন না ৩৬ বছর বয়সী মদ্রিচ, ‘এই ম্যাচকে বর্ণনা করা অবিশ্বাস্য ব্যাপার। নিজেদের প্রথম গোলটি করার আগ পর্যন্ত আমরা নির্জীব ছিলাম একেবারে। চেলসি তিনটি ভালো মানের গোল করেছে। তবে এটা বলার কোনো উপায় নেই যে আমরা ভালো খেলিনি।’
শেষ চারে ম্যানচেস্টার সিটি অথবা অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে খেলবে রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়নরা।
এদিকে, প্রথম লেগে এগিয়ে থাকার আত্মবিশ্বাস ছিল সঙ্গী। ফিরতি লড়াইয়ে অনেকটা সময় প্রতিপক্ষকে বেঁধে রাখল ভিয়ারিয়াল। সেই দেয়াল ভেঙে বায়ার্ন মিউনিখকে পথ দেখালেন রবের্ত লেভানদোভস্কি, কিন্তু শেষ রক্ষা হলো না। ইউরোপ সেরার মঞ্চে চলতি আসরে ১০ ম্যাচে পোলিশ তারকার গোল হলো ১৩টি, সব আসর মিলিয়ে ১০৬ ম্যাচে ৮৬টি। তার চেয়ে বেশি গোল আছে কেবল লিওনেল মেসি (১২৫) ও ক্রিস্টিয়ানো রোনালদোর (১৪০)। মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪১ ম্যাচে গত দুইবারের ফিফা বর্ষসেরা এই খেলোয়াড়ের গোল হলো ৪৭টি। শেষ দিকের গোলে জার্মান চ্যাম্পিয়নদের আশা গুঁড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠল স্প্যানিশ দলটি। আলিয়াঞ্জ অ্যারেনায় কোয়ার্টার-ফাইনালের ফিরতি লেগের ম্যাচটি ১-১ ড্র হয়েছে। ঘরের মাঠে প্রথম লেগে ১-০ ব্যবধানে জেতা ভিয়ারিয়াল ২-১ গোলের অগ্রগামিতায় নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো ইউরোপ সেরার প্রতিযোগিতার শেষ চারে পা রেখেছে।
ম্যাচ জুড়ে বল দখলের পাশাপাশি আক্রমণে আধিপত্য করে বায়ার্ন। কিন্তু গোলের জন্য তাদের ২৩ শটের কেবল চারটি ছিল লক্ষ্যে। আর ভিয়ারিয়ালের চার শটের মাত্র একটি লক্ষ্যে, সেটিও ৮৮তম মিনিটে! তাতেই লেখা হয়ে যায় ইতিহাস। এই নিয়ে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে থেমে গেল বায়ার্ন মিউনিখের পথচলা। শেষ ষোলোয় জুভেন্টসকে হারানোর পর এবার ছয়বারের ইউরোপ চ্যাম্পিয়নদের বিদায় করে আরও এগিয়ে গেল ভিয়ারিয়াল। স্বপ্নের পথচলা বুঝি একেই বলে!
সেমি-ফাইনালে লিভারপুল অথবা বেনফিকার মুখোমুখি হবে উনাই এমেরির দল।

এক নজরে ফল
রিয়াল মাদ্রিদ ২-৩ চেলসি
৫-৪ অগ্রগামিতায় শেষ চারে রিয়াল
বায়ার্ন ১-১ ভিয়ারিয়াল
২-১ অগ্রগামিতায় শেষ চারে ভিয়ারিয়াল

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন