বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

বর্জ্যরে বিষাক্ত পানি পানে ২ গরুর মৃত্যু

আনোয়ারা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

আনোয়ারা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) এর বর্জ্যে বিষাক্ত পানি পান করে ২ গরুর মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার দুপুরে বারশত ইউনিয়নের রাঙ্গাদিয়া মাঝের চর এলাকায় খালের বিষাক্ত পানি পানের পর গরুগুলো অসুস্থ হয়ে পড়লে রাতে তাদের মৃত্যু হয়। গরু ২ টির আনুমানিক মূল্য দেড় লাখ টাকা বলে জানা গেছে। এলাকাবাসীর অভিযোগ, কারখানার বিষাক্ত পানি স্থানীয়দের অবগত না করে খালে ছাড়ায় এ দুর্ঘটনা ঘটেছে। ঘটনার পর স্থানীয় চেয়ারম্যান এম. এ. কাইয়ূম শাহসহ সংশ্লিষ্টরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ঘটনায় স্থানীয়দের মাঝে উত্তেজনা সৃষ্টি হয়। স্থানীয়দের অভিযোগ, গত বৃহস্পতিবার সিইউএফএল কর্তৃপক্ষ পূর্ব ঘোষণা ছাড়াই কারখানার বিষাক্ত বর্জ্য পানি ড্রেন দিয়ে ছেড়ে দেয়। এতে খালের পানিতে থাকা মাছসহ বিভিন্ন প্রাণীর মৃত্যু হয়। আর দুপুরে স্থানীয়দের গরুগুলো সিইউএফএল এলাকার মাঝের চর খালের এ বিষাক্ত পানি পান করার পর রাতে ২টি গরু অসুস্থ হয়ে মারা যায়। ক্ষতিগ্রস্থরা হল বারশত ইউনিয়নের পশ্চিমচাল গোয়ালপাড়া এলাকার মোহাম্মদ হোসেনের ১টি ও সৈয়দ হোসেনের ১টি গরুর মৃত্যু হয়েছে। স্থানীয় সূত্র জানায়, সিইউএফএলের নির্গত গ্যাসের বিষাক্ত পানি গোবাদিয়া খালে ছেড়ে দেয়। খালের আশপাশের এলাকা স্থানীয়দের গরু-ছাগল ও মহিষের বিচরণ ক্ষেত্র হিসেবে পরিচিত।

নিয়মানুযায়ী বর্জ্য পানি ছাড়ার আগে এলাকায় মাইকিং করতে হয়। গত বৃহস্পতিবার কারখানার পানির ছাড়ার সময় সে নিয়ম মানেনি কর্তৃপক্ষ । এতে স্থানীয়দের গবাদি গরু মারা যায়।
বারশত ইউনিয়নের চেয়ারম্যান এম. এ. কাইয়ূম শাহ্ বলেন, সিইউএফএল কর্তৃপক্ষ বিষাক্ত বর্জ্য ও অ্যামোনিয়া গ্যাস ছাড়ার কারণে এ দুর্ঘটনা। সিইউএফএল কর্তৃপক্ষ এই দায় স্বীকার করে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দিয়েছেন।

চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানি সিইউএফএলের ব্যাবস্থাপনা পরিচালক আখতারুজ্জামান বলে, ২টি গরু মারা যাওয়ার খবর পেয়েছি। ঘটনাটি তদন্ত করে ক্ষতিগ্রস্তদর ক্ষতি পূরণ দেয়া হবে। ঘটনাস্থল থেকে ল্যাবরেটেরি টিম খালের পানি সংরক্ষণ করেছে। পরীক্ষা-নীরিক্ষা না করে কিছু বলা যাচ্ছে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন