শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

অভ্যন্তরীণ

মাছ আহরণে কাপ্তাই হ্রদে নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার, রাঙামাটি থেকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২২, ১২:০৪ এএম

মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন, বংশবৃদ্ধি ও উৎপাদন বাড়াতে রাঙামাটির কাপ্তাই হ্রদে তিন মাসের জন্য সব ধরনের মাছ শিকার ও আহরণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। যা কার্যকর হবে ১ মে মধ্যরাত থেকে এবং পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত তা বলবৎ থাকবে। গত বৃহস্পতিবার অনুষ্ঠিত জেলা প্রশাসনের এ সংক্রান্ত এক সভায় সিদ্ধান্তটি নেয়া হয়।
এদিন সকালে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. মিজানুর রহমান। সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এসএম ফেরদৌস ইসলাম, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) কাপ্তাই হ্রদ বিপণন কেন্দ্রের ব্যাবস্থাপক কমান্ডার তৌহিদুল ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র দাশ এবং নৌপুলিশ, বিজিবি প্রতিনিধি, মৎস্য ব্যবসায়ীসহ বিভিন্ন স্তরের জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তা উপস্থিত ছিলেন।
সভায় জেলা প্রশাসক বলেন, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন, বংশবৃদ্ধি ও উৎপাদন বাড়ানোর জন্য ১ মে থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের মাছ ধরা, বিপণন, পরিবহন ও বাজার জাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ থাকবে। আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ কঠোর ব্যবস্থা নেয়া হবে। মাছ শিকার বন্ধকালীন মাছের ওপর নির্ভরশীল ২২ হাজার ২৫০ জন জেলেকে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে ২০ কেজি করে চাল বিতরণ করা হবে। এ হ্রদে মাছের প্রাকৃতিক প্রজনন, বংশবৃদ্ধি ও উৎপাদন নিশ্চিত করতে প্রতিবছর চলতি মৌসুমে তিনমাস মাছ শিকার বন্ধ রাখা হয়। এবার মৌসুমেও আদেশ কার্যকর করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার পাশাপাশি কাপ্তাই হ্রদের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নৌপুলিশ মোতায়েন থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন