মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ঘূর্ণিঝড় ‘অশনি’র পথে নিম্নচাপের শক্তি সঞ্চয়

গতিমুখ ভারতের উপকূলে, সাতক্ষীরা-খুলনায়ও আঘাতের শঙ্কা ভ্যাপসা গরম বৃষ্টিপাত বাড়তে পারে : বন্দরে এক নম্বর সঙ্কেত

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ১২:০৫ এএম

বঙ্গোপসাগর ও এর কাছাকাছি আন্দামান সাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হয়েছে। এটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার পথে গতকাল শনিবার আরেক ধাপ এগিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপটি আরো ঘনীভূত ও শক্তি সঞ্চয় করছে। সম্ভাব্য ঘূর্ণিঝড়ের নাম ‘অশনি’। এটি শ্রীলংকার দেয়া নাম। সিংহলী ভাষায় ‘অশনি’ শব্দের অর্থ ‘ক্রোধ’ বা ‘রোষ’। চৈত্র-বৈশাখে দীর্ঘ তাপপ্রবাহের পর সামুদ্রিক ঘূর্ণিঝড় সৃষ্টি হতে যাচ্ছে। বঙ্গোপসাগর, আরব সাগর, ভারত মহাসাগর ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বিশ্ব আবহাওয়া সংস্থার তদারকিতে বাংলাদেশসহ ১৩টি দেশের উদ্যোগে সম্মিলিতভাবে ঘূর্ণিঝড়ের আগাম নাম নির্ধারণ করা হয়ে থাকে।

বাংলাদেশ ও ভারতের আবহাওয়া বিভাগ জানায়, নিম্নচাপটির গতিমুখ এখনও উত্তর-পশ্চিম দিকে ভারতের অন্ধ্র-উড়িষ্যা উপকূল বরাবর। তবে এটি যদি শক্তিশালী হয়ে দিক পরিবর্তন করে তাহলে পশ্চিমবঙ্গ হয়ে সাতক্ষীরা-খুলনা উপকূলেও আঘাতের আশঙ্কা রয়েছে। ঘূর্ণিঝড় আঘাত হানার পূর্ব পর্যন্ত দিক বদল, শক্তি হ্রাস-বৃদ্ধির সম্ভাবনা থাকে। নিম্নচাপের প্রভাবে সমুদ্র উপকূলীয় অঞ্চলসহ দেশের অনেক এলাকায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। ক্রমান্বয়ে বৃষ্টিপাতের মাত্রা বাড়তে পারে। নিম্নচাপের কারণে সমুদ্র উত্তাল রয়েছে। বুলেটিনে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

বিশেষ আবহাওয়া বুলেটিনে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি আরও সামান্য উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে গতকাল দুপুরে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে।

এটি চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১৪শ’ ২৫ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ১৩শ’ ৪০ কি.মি. দক্ষিণে, মংলা সমুদ্র বন্দর থেকে ১৪শ’ ৬০ কি.মি. দক্ষিণ, দক্ষিণ-পূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১৪শ’ ৫ কি.মি. দক্ষিণ, দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ কি.মি., যা দমকা থেকে ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটারে বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এ সপ্তাহের পূর্বাভাস
চলতি সপ্তাহের (১১ মে পর্যন্ত) আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়াবিদ ড. মো. শামীম হাসান ভূঁইয়া জানান, ৯ মে পর্যন্ত দেশের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি ও বিচ্ছিন্নভাবে দেশের কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।

১০-১১ মে দেশের অনেক জায়গায় অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। বিচ্ছিন্নভাবে দেশের কোথাও কোথাও শিলাবৃষ্টি ও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ৯ মে পর্যন্ত সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। ১০-১১ মে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps