মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সাগরে ‘অশনি’র গর্জন

ঘূর্ণিঝড়ের গতিমুখ ভারতে, বাংলাদেশে আঘাতের শঙ্কা কম বন্দরে ২ নম্বর সঙ্কেত

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ১২:০০ এএম

উত্তাল বঙ্গোপসাগরে গর্জন করছে ঘূর্ণিঝড় ‘অশনি’। বঙ্গোপসাগর ও এর কাছাকাছি আন্দামান সাগর এলাকায় সৃষ্ট নিম্নচাপটি ঘনীভূত হয়ে প্রথমে গভীর নিম্নচাপ, এরপর গতকাল রোববার সকালে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। শ্রীলংকার দেয়া নামানুসারে এর নাম ‘অশনি’। সিংহলী ভাষায় ‘অশনি’ অর্থ ‘ক্রোধ’ বা ‘রোষ’। আবহাওয়া বিভাগ জানায়, ঘূর্ণিঝড় ‘অশনি’র গতিমুখ এখন পর্যন্ত উত্তর-পশ্চিম দিকে ভারতের অন্ধ্র-উড়িষ্যা উপকূলের দিকে।

‘অশনি’ আগামী বুধবার অথবা বৃহস্পতিবার ভারতের উপকূলে আঘাত করতে পারে। এটি বাংলাদেশের উপকূলে আঘাতের আশঙ্কা খুবই কম। গতকাল রোববার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড় ‘অশনি’ বাংলাদেশে আঘাতের শঙ্কা এখনও নেই।

ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাবে দেশের অধিকাংশ জায়গায় ভ্যাপসা গরম অব্যাহত রয়েছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ঢাকায় ২৫ মিলিমিটার। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ও সর্বনিম্ন ২৫.৬ ডিগ্রি সে.। সমুদ্র উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় ‘অশনি’ ভারতের উপকূল অতিক্রমের সময়ে খুলনা-সাতক্ষীরাসহ দক্ষিণ উপকূলে দমকা থেকে ঝড়ো হাওয়ার সাথে বর্ষণের সম্ভাবনা রয়েছে।

বিশেষ আবহাওয়া বুলেটিনে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘অশনি’ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় অবস্থান করছে। গতকাল দুপুরে ‘অশনি’ চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১২০৫ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ১১২৫ কি.মি. দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ১১৮৫ কি.মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১১৪৫ কি.মি. দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৬২ কি.মি., যা দমকা থেকে ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ প্রবল বিজলী চমকানোর সাথে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

মাদারীপুর, রাঙ্গামাটি, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, খুলনা ও যশোর অঞ্চলসহ সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তাপপ্রবাহ কিছু কিছু জায়গায় প্রশমিত হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বজায় থাকতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
রাজকুমারী পরী ইসলাম ৯ মে, ২০২২, ৯:২৬ এএম says : 0
বাংলাদেশে না আসলেই হবে,ভারত চলে যাক অশিন
Total Reply(0)
Sayak Samanta ৯ মে, ২০২২, ৯:২৭ এএম says : 0
বঙ্গে বৃষ্টি হবে,ওই ঝড়ের সরাসরি প্রভাব পড়বে না
Total Reply(0)
Amitosh Biswas ৯ মে, ২০২২, ৯:২৭ এএম says : 0
আগামী এক মাসের মধ্যে নিম্নচাপ, ঝড়, বৃষ্টি, ঘুর্নিঝড়ের ১০০% কোন সম্ভাবনা নেই
Total Reply(0)
Md Abu Tahar ৯ মে, ২০২২, ৯:২৭ এএম says : 0
আল্লাহ সবাইকে নিরাপদে রাখুন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps