শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দুর্ভাগ্যজনক ১৯৯ রান করে বিদায় নেন যারা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মে, ২০২২, ৭:১৪ পিএম

ওয়ানডে ক্রিকেটে বহু ব্যাটারের নার্ভাস ৯৯ করে বিদায়ের ঘটনা অনেক! কিন্তু টেস্টে ক্রিকেটে ৯৯ করে বিদায়ের ঘটনা সেই তুলনায় কম। তবে টেস্টে এমন কিছু ব্যাটসম্যান আছেন সেঞ্চুরির পর মাইলফলকের মাত্র এক রান দূরে থাকতে ফিরেছেন সাজঘরে। তাঁদের আক্ষেপটা অন্য যেকোনো কারো চেয়েই বেশি।

ডাবল সেঞ্চুরির উপলক্ষ্য একজন ব্যাটসম্যানের জীবনে ক’বারই বা আসে। অনেক গ্রেট ব্যাটসম্যানই হাতেগোনা কয়েকবার এই মাইলফলক ছুঁয়েছেন। চলুন, দেখে নেই টেস্টে ১৯৯ রানে আউট হওয়া ক্রিকেটারদের তালিকা।

১মুদাসসর নজর (পাকিস্তান)
টেস্ট ক্রিকেটে প্রথমবারের জন্য ১৯৯ রানে আউট হন পাকিস্তানের মুদাস্সর নজর। ভারতের বিরুদ্ধে ১৯৮৪ সালে তিনি শিবলাল যাদবের বলে উইকেটরক্ষক সৈয়দ কিরমানীর হাতে ক্যাচ তুলে আউট হন। টেস্টটি ড্র হয়েছিল।।

২:মোহাম্মদ আজাহারউদ্দিন (ভারত)
সাবেক ভারতীয় অধিনায়ক মোহাম্মদ আজাহারউদ্দিন দ্বিতীয় ক্রিকেটার যিনি ১৯৯ রানে আউট হয়েছেন। ১৯৮৬ সালে কানপুরে প্রথম টেস্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলায় অলরাউন্ডার রবি রত্নায়কের বলে এলবিডব্লিউ আউট হন। এই টেস্টটিও ড্র হয়েছিল।

৩:ম্যাথু এলিয়ট (অস্ট্রেলিয়া)
ম্যাথু এলিয়ট প্রথম অস্ট্রেলিয়ান ক্রিকেটার যিনি ১৯৯ রানে আউট হয়েছেন। ১৯৯৭ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে পেসার ড্যারেন গফের বলে বোল্ড হয়ে ডাবল সেঞ্চুরির ঠিক আগে থেমে যায়। যাইহোক টেস্টটি অস্ট্রেলিয়া ইনিংস ব্যবধানে জয় পেয়েছিল।

৪:সনাথ জয়াসুরিয়া (শ্রীলঙ্কা)
প্রথম শ্রীলঙ্কান ক্রিকেটার হিসেবে এই তালিকায় নাম উঠেছে কিংবদন্তি সনাথ জয়াসুরিয়ার। ভারতের বিরুদ্ধে ১৯৯৭ সালে যে সিরিজে ট্রিপল সেঞ্চুরি করেন সেই সিরিজেই ১৯৯ রানে সাজঘরে ফিরতে হয়েছিল আবে কুরুভিল্লার বলে বোল্ড হয়ে। টেস্টটি ড্র হয়েছিল।

৫:স্টিভ ওয়াহ (অস্ট্রেলিয়া)
দ্বিতীয় অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে এই তালিকায় নাম তুলেছেন কিংবদন্তি, সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ। ওয়েস্ট ইন্ডিজের নেহেমিয়াহ পারির বলে এলবিডব্লিউ হন। টেস্টটি ওয়েস্ট ইন্ডিজ মাত্র এক উইকেটে জিতেছিল।

৬:ইউনুস খান (পাকিস্তান)
দ্বিতীয় পাকিস্তানি ক্রিকেটার হিসেবে ২০০৬ সালে এই তালিকায় নাম লেখান ইউনুস খান। এবারেও বিপক্ষ ছিল ভারত। তবে এই আউট ছিল আরও দূর্ভাগ‍্যজনক, কারণ তিনি রান আউট হন। শহীদ আফ্রিদির সাথে ভুল বোঝাবুঝিতে হরভজন সিং রান আউট করেন। লাহোরে অনুষ্ঠিত এই টেস্টটি ড্র হয়।

৭: ইয়ান বেল (ইংল্যান্ড)
প্রথম ও একমাত্র ইংল্যান্ড ব্যাটসম্যান হিসেবে ইয়ান বেল সেই ২০০৮ সালে এই তালিকায় নাম লেখান দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পল হ্যারিসের বলে আউট হয়ে। টেস্টটি ড্র হয়েছিল। এই পল হ্যারিস বিচিত্র বোলিং অ্যাকশনের জন্য বিখ্যাত ছিলেন।

৮:স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)
অস্ট্রেলিয়ার ‘মর্ডান গ্রেট’ স্টিভ স্মিথও গত দশকের প্রথম ক্রিকেটার যিনি ১৯৯ রানে আউট হন। ওয়েস্ট ইন্ডিজের জেরোম টেলরের বলে তিনি ওই রানে সাজঘরে ফিরে যান। অস্ট্রেলিয়া টেস্টটি জিতে ছিল।

৯:লোকেশ রাহুল (ভারত)
দ্বিতীয় ভারতীয় হিসেবে কে এল রাহুল ইংল্যান্ডের বিরুদ্ধে এই রানে আউট হন। ২০১৬ সালে চেন্নাইয়ে ইংল্যান্ডের আদিল রশিদের বলে জস বাটলারের হাতে তালুবন্দি হন রাহুল। ওই টেস্টেই করুন নায়ার ত্রিশতরান করেন এবং ভারত ওই টেস্ট ইনিংসে জিতেছিল।

১০:ডিন এলগার (দক্ষিণ আফ্রিকা)
ডু প্লেসিসের আগে শেষবার এই তালিকায় নাম লিখিয়েছেন দক্ষিণ আফ্রিকার ওপেনার ডিন এলগার ২০১৭ সালে। বাংলাদেশর বিরুদ্ধে মুস্তাফিজুর রহমানের বলে মুমিনুল হকের হাতে তালুবন্দি হয়েছিলেন পোচেফস্ট্রমে। যদিও, দক্ষিণ আফ্রিকা বিশাল ব্যবধানে ওই টেস্টটি জিতেছিল।

১১:ফাফ ডু প্লেসিস (দক্ষিণ আফ্রিকা)
এই তালিকায় একাদশতম নাম দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হওয়া ফাঁফ ডু প্লেসিস। শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০২১ সালে ওয়ানিন্দু হাসারাঙ্গার বলে দ্বিমুথকরুনারত্নের হাতে ধরা পড়েন।

১২:অ্যাঞ্জেলো ম্যাথুস (শ্রীলঙ্কা)
চলতি চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার ইনিংসটা একাই টেনে নিয়ে যাচ্ছিলেন অ্যাঞ্জেলো ম্যাথুস। টেল এন্ডারদের নিয়ে লড়াইটা চালাচ্ছিলেন। তবে, শেষ রক্ষা হয়নি। ব্যক্তিগত ১৯৯ রানে তিনি অফ স্পিনার নাঈম হাসানের বলে স্কয়ার লেগে সাকিব আল হাসানের হাতে ক্যাচ তুলে ফিরে যান সাজঘরে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন