রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সামাজিক মাধ্যমজুড়ে পদ্মা-মেঘনা বিভাগ হওয়ার গুজব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ১০:৫৩ এএম

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকজুড়ে পদ্মা ও মেঘনা নামে নতুন বিভাগ হওয়ার তথ্য ছড়িয়ে পড়েছে। যদিও এ ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত আসেনি সরকারের পক্ষ থেকে।

শনিবার (৪ জুন) সন্ধ্যা থেকে ফেসবুকে এই গুজব ছড়িয়ে পড়ে।

নতুন বিভাগ গঠন বা স্থাপনের প্রস্তাব সরকারের প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটিতে (নিকার) অনুমোদন হতে হয়। এখন পর্যন্ত নিকারের কোনো সভায় নতুন এই দুই বিভাগের অনুমোদন হয়নি বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে আরও জানা যায়, বৃহস্পতিবার নিকারের সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সভার এজেন্ডায় নতুন দুই বিভাগ অনুমোদনের প্রস্তাব উপস্থাপন করার কথা ছিল। কিন্তু পরে সভাটি স্থগিত করা হয়।

নিকারের সদস্যরা বলছেন, পদ্মা ও মেঘনা নামে দুটি বিভাগ হওয়ার কথা রয়েছে। তবে সেটা এখনও অনুমোদন পায়নি। ফেসবুকে ছড়িয়ে পড়া তথ্য সঠিক নয়, এটি একটি গুজব।

বৃহত্তর ফরিদপুরের পাঁচ জেলা ফরিদপুর, শরীয়তপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ ও মাদারীপুর নিয়ে পদ্মা নদীর নাম অনুযায়ী পদ্মা বিভাগ হওয়ার কথা রয়েছে। এ বিভাগ প্রতিষ্ঠার সঙ্গে যুক্ত আন্দোলনকারীরা ফরিদপুরের নামেই বিভাগের নামকরণের জোর দাবি জানিয়েছিলেন।

বৃহত্তর কুমিল্লার তিনটি কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর এবং বৃহত্তর নোয়াখালীর তিন জেলা নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর থাকছে ‘মেঘনা’ বিভাগে।

ঢাকা ও চট্টগ্রামের ওপর চাপ কমানো ও প্রশাসনিক বিকেন্দ্রীকরণের লক্ষ্যে প্রায় এক দশক আগেই সরকার দুটি বিভাগ করার সিদ্ধান্ত নেয়।

নতুন এই বিভাগ দুটি নিকারের অনুমোদন পেলে দেশে বিভাগের সংখ্যা হবে ১০টি। যদিও নতুন বিভাগ দুটির কার্যক্রম শুরু করতে আরও কিছু প্রক্রিয়া সম্পাদন করতে হবে সরকারকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন