বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বেড়েছে জমির দামসহ বাণিজ্যিক প্রতিষ্ঠান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুন, ২০২২, ১২:০০ এএম

দেশের বৃহত্তম সেতু পদ্মাসেতুর কাজ প্রায় শেষ। আগামী ২৫জুন উদ্বোধন করা হবে পদ্মা সেতু। এ সেতুকে ঘিরে তৈরী হয়েছে স্থানীয়দের ব্যবসার ধরণ পরিবর্তন আর পর্যটন নির্ভর বাণিজ্যিক প্রতিষ্ঠানের নতুন সব আয়োজন। এতে বেড়েছে এ অঞ্চলের জমির দাম। এ অঞ্চলে বড় বড় শিল্প গ্রুপ গুলো জমি কিনে রেখেছেন। স্থানীয়রা আশা করছেন, কর্মসংস্থানের অবারিত সুযোগ পাবেন তারা। এছাড়া পর্যটকদের সুবিধায় অবকাশ যাপনের জন্য রিসোর্ট আর রেস্টুরেন্ট গড়ে উঠছে।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, এক্সপ্রেস হাইওয়ে সংলগ্ন শিবচরের প্রত্যন্ত এলাকায় গড়ে উঠেছে অত্যাধুনিক শপিংমল। বসেছে নতুন নতুন হাটবাজার। এ জনপদে ইতোমধ্যে জমির দাম বেড়েছে ১০-১৫ গুণ। পদ্মা সেতুকে ঘিরে সরকার হাতে নিয়েছে বৃহৎ আবাসন প্রকল্প, বিসিক শিল্পনগরীসহ নানান পদক্ষেপ। এদিকে দক্ষিণবঙ্গের প্রবেশদ্বার মুন্সীগঞ্জের লৌহজং উপজেলায় পাল্টে যাবে অর্থনীতির চিত্রও। ফলে নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে পদ্মা সেতুকে ঘিরে।

আগে পদ্মা নদী পাড়ি দেয়ার জন্য শ্রীনগর শিমুলিয়া ঘাটের জনভোগান্তি থাকায় বিগত দিনে বিলম্ব ছাড়া কেউ বাড়ি যেতে পারতেন না। এখন সেতু খুলে দেয়া হচ্ছে এমন খবরে স্বস্তি পাচ্ছেন স্থানীয়রাও। পদ্মা সেতুর এক্সপ্রেস হাইওয়ে ধরে রাজধানীর যাত্রাবাড়ি থেকে মাত্র ৩০ মিনিটে পৌঁছানো যায় স্বপ্নের পদ্মা সেতুতে। আর এটি খুলে দিলে আরও কম সময়েই বাড়ি পৌঁছতে পারবেন দক্ষিনাঞ্চলের লোকজন। এতোদিন ফেরি-লঞ্চের জন্য অপেক্ষায় থাকতে হলেও এখন আর তা হবে না। এমনকি বৈরী আবহাওয়াতেও গাড়ি ছুটবে প্রমত্তা পদ্মার উপর দিয়ে। এভাবেই দেশের এই দীর্ঘ সেতুটি বাস্তবায়নের সঙ্গে স্বপ্নের জাল বুনছেন দক্ষিণাঞ্চলবাসী।

জানা যায়, এক্সপ্রেস হাইওয়ের শিবচরের পাচ্চর মোড় নামক স্থানে গড়ে উঠেছে অন্তত পাঁচটি শপিংমল। যেখানে রয়েছে ক্যাপসুল লিফটসহ আধুনিক সুবিধাদী। আরও কয়েকটি মার্কেট নির্মাণও প্রক্রিয়াধীন। শিবচর অংশের এক্সপ্রেস হাইওয়ের পাশে গড়ে উঠেছে নতুন অন্তত ৮-১০টি হাট-বাজার। নতুন রেলস্টেশন ঘিরেও চাঙ্গা হয়ে উঠেছে অর্থনীতি।
এছাড়াও পদ্মা সেতুসংলগ্ন শিবচরে ১০৮ একর জায়গায় ১ হাজার ৯০০ কোটি টাকা ব্যয়ে শেখ হাসিনা তাঁতপল্লী, ১৮০ কোটি টাকা ব্যয়ে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী। শিবচর ইউনিয়নে বিসিক শিল্পনগরী স্থাপনের জন্য ৪০০ একর জায়গা নির্ধারণ করা হয়েছে। অলিম্পিক ভিলেজ নির্মাণেও জায়গা নির্ধারণ করা হয়েছে এক্সপ্রেস হাইওয়ে সংলগ্ন শিবচর, ভাঙ্গা ও সদরপুরে আড়িয়াল খাঁ তীরবর্তী এলাকায়। এ ছাড়া শিক্ষা, সংস্কৃতি, অর্থনীতি, স্বাস্থ্য, বিনোদন, খেলাধুলা, আবাসনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রকল্প হাতে নেওয়া হয়েছে এই জনপদে। মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণের উদ্যোগও চোখে পড়ার মতো।

স্থানীয় বাসিন্দা শুভ ঘোষ বলেন, পদ্মা সেতু চালুর মধ্য দিয়ে দক্ষিণবঙ্গের সঙ্গে রাজধানীর যোগাযোগব্যবস্থার আমূল উন্নয়ন ঘটতে যাচ্ছে। এতে করে মুন্সীগঞ্জের সঙ্গে দক্ষিণবঙ্গের ২১ জেলার সহজ যোগাযোগব্যবস্থা গড়ে উঠতে যাচ্ছে।
শিমুলিয়া ঘাট এলাকার স্পিডবোট মাঝি শরীফুল ইসলাম বলেন, পদ্মা সেতু দেখতে অনেক মানুষ বিভিন্ন এলাকা থেকে আসে। আমরা তাদের নিয়ে ঘুরি। দিন যাওয়ার সাথে সাথে পর্যটক সংখ্যা আরও বাড়ছে। ইনকামও বাড়তেছে।

সখের হাড়ি নামীয় রেস্টুরেন্ট ব্যবসীয় আব্দুল খালেক মজুমদার বলেন, দেশের সর্ববৃহৎ সেতুটিকে ঘিরে পদ্মাপাড়ের এ অঞ্চলে অর্থনৈতিক সমৃদ্ধি বেড়েছে কয়েকগুণ। পর্যটক ছাড়াও এ পথের যাত্রীরা এ সেতুর পাশে পরিবার নিয়ে বেড়াতে আসছেন। তাতে আমাদের বাণিজ্যিক প্রসার হচ্ছে।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ থেকে ঘুরতে আসা মাহিরা তাসফি প্রভা বলেন, বিশে^র সবচেয়ে ব্যয়বহুল সড়ক ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের পাশে মনোরম পরিবেশ যে কাউকে পদ্মাতীরে ছুটে আসতে আগ্রহ সৃষ্টি করবে। স্পীডবোটে করে এ পদ্মার বুকে চড়ার মজাই আলাদা। তাছাড়া এ সেতুর আশপাশে পর্যাপ্ত থাকার হোটেল গড়ে ওঠলে আরো সুবিধা ভোগ করবে দর্শনার্থীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন