শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম

ইমাম হোসেন, মীরসরাই (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ১২:০৩ এএম

সড়ক ও জনপদ অধিদপ্তর (আরএইচডি) অর্থায়নে মীরসরাই উপজেলায় কলেজ রোড সংলগ্ন (মীরসরাই ফটিকছড়ি সড়ক) ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পূর্ব পাশে মীরসরাই-ফটিকছড়ি সড়কের ১২ কিলোমিটার রাস্তা নির্মাণ কাজের ঠিকাদারী প্রতিষ্ঠার হযরত শাহ জালাল ব্রিক ম্যানুফেকচার প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কাজে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠছে।
সড়ক ও জনপদ অধিদপ্তরের ২০২১-২২ অর্থ বছরে সড়ক সংস্কার কাজের অনুকুলে ৪৪ লাখ ৯৯ হাজার ২০ টাকা বরাদ্ধ দেয়া হয়। মীরসরাই বিশ^রোড থেকে ফটিকছড়ি পর্যন্ত ১২ কিলোমিটার সড়ক সংস্কার কাজের অনিয়ম দুর্নীতির অভিযোগ উঠেছে হযরত শাহ জালাল ব্রিক ম্যানুফেকচার প্রতিষ্ঠানের বিরুদ্ধে।
সরেজমিনে দেখা যায়, পাহাড়ি আঁকাবাঁকা সড়কটি খানাখন্দে পরিপূর্ণ। খানাখন্দ রেখেই সংস্কার কাজ চালিয়ে যাচ্ছেন নির্মাণকারী প্রতিষ্ঠান। এ প্রকল্পের নির্মাণকারী প্রতিষ্ঠান অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সড়ক সংস্কার কাজে নিম্নমানের পাথর (ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পরিত্যক্ত বিটুমিন মিশ্রিত পাথর) নির্মাণ সামগ্রী ব্যবহার করা হচ্ছে রাস্তায়।
স্থানীয়দের অভিযোগ, উন্নয়নমূলক কাজের জন্য সরকার বছর বছর কোটি কোটি টাকা বরাদ্ধ দিলেও সংশ্লিষ্টদের অনিয়ম ও দুর্নীতির কারণে কাজের কাজ কিছুই হচ্ছে না। প্রকল্পগুলোতে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের ফলে কিছু দিনের মধ্যেই রাস্তাটি ভেঙে জলে যাচ্ছে সরকারি টাকা। কয়েক মাস যেতে না যেতেই ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে এসব সড়ক। ফলে সরকারি বরাদ্ধে অবমূল্যায়নের ফলে দুভোগের শিকার হতে হয় এলাকাবাসীদের।
স্থানীয় সুলতানা বাপ নামে পরিচিত এক ব্যক্তি অভিযোগ করে বলেন, বিশ^রোড থেকে উপড়ে ফেলা পাথরগুলো দিয়ে এই রাস্তা সংস্কারের কাজে ব্যবহার করা হচ্ছে। এতে করে রাস্তাটি কিছুদিনের মধ্যে আগের মতো খানাখন্দ হয়ে ব্যবহারের অনুপযোগী হয়ে যাবে।
এই বিষয়ে অভিযুক্ত ঠিকাদার মহসিন মিয়া বলেন, আমরা আমাদের কাজ যথাযথভাবে করছি। সড়ক ও জনপদের কর্মকর্তারা আমাকে ফোন দিয়ে বলেন, কাজের মান নিয়ে স্থানীয় ও সাংবাদিকরা অভিযোগ করছেন, কাজটি সঠিকভাবে করার জন্য তাগিদ দেন।
এই বিষয়ে সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা বলেন, আমরা প্রত্যকটা জায়গা টেস্ট করে মেটেরিয়াল পালাই, পাবলিক কিভাবে খারাপ বলছে তা আমি জানি না। কিছু কিছু ক্ষেত্রেরে পাবলিক এসব কাজগুলোতে অসন্তুষ্ট থাকে, তারাতো হাইওয়ে সড়কের বড় কাজের সাথে তুলনা করে। আসলে এটি লিপস্টিক ওয়ার্ক আমরা বলে থাকি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন