রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

শিক্ষাঙ্গন

রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফলাফল প্রকাশ

রাবি প্রতিনিধি | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ২:৫৪ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশিত হয়েছে।

বুধবার (১৫ জুন) বেলা ১২টার দিকে চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত ভর্তিচ্ছুদের এসএমএস ও ওয়েবসাইটে এর মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য দেখা যায়। বিজ্ঞপ্তিতে দেখা যায়, প্রাথমিকভাবে মনোনীত ভর্তিচ্ছুরা আজ (১৫ জুন) দুপুর ১২টা থেকে (২৮ জুন) রাত ১২ টা পর্যন্ত চূড়ান্ত আবেদন করতে পারবেন।

এবারের চূড়ান্ত পর্যায়ের আবেদনের ক্ষেত্রে সর্বোচ্চ জিপিএ-এর ভিত্তিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নির্বাচিত করা হয়েছে। যেখানে এ, বি ও সি ইউনিটে যারা বিজ্ঞান থেকে আবেদন করেছেন তাদের সর্বনিম্ন জিপিএ-৫ ছিল। এর নিচে চূড়ান্ত আবেদনের ক্ষেত্রে বিবেচিত হয়নি কোন ভর্তিচ্ছু।

এছাড়া এ ইউনিটে মানবিক বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৪.৫৭ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ- ৪.৯২ পর্যন্ত নেয়া হয়েছে। অন্যদিকে বাণিজ্য বিভাগ তথা বি ইউনিটে বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ-৫ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৪.৫৮ নেয়া হয়েছে।

বিজ্ঞাপ্তিতে উল্লেখ করা হয়েছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক ( সম্মান ) ভর্তি পরীক্ষা ২০২১-২২ এর জন্য প্রাথমিক আবেদনকারীর মধ্য হতে এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনকারী নির্বাচন করা হয়েছে। একই জিপিএ প্রাপ্ত একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি / সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে। বি ইউনিট তথা বাণিজ্য শাখার সকল প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছেন।

উল্লেখ্য, এ বছর তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে। যে কোন পর্যায়ের জন্য নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সেই পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন সম্পন্ন করতে হবে। পরবর্তীতে আবেদনের আর কোন সুযোগ থাকবে না।

বিভিন্ন পর্যায়ে চূড়ান্ত আবেদনের সময়সীমার প্রথম ধাপ ১৫ জুন দুপুর ১২টা হতে ২১ জুন বিকাল ৬টা। সিট খালি থাকা সাপেক্ষে দ্বিতীয় ধাপ ২২ জুন দুপুর ০২ টা হতে ২৫ জুন বিকাল ৬টা এবং তৃতীয় ধাপ ২৬ দুপুর ২টা হতে ২৮ জুন রাত ১২টা পর্যন্ত।

এছাড়া ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৫ থেকে ২৮ জুলাই। চার শিফটে ১৮ হাজার করে মোট ৭২ হাজার শিক্ষার্থী প্রতি ইউনিটে ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পাবে। ভর্তি পরীক্ষায় চূড়ান্ত পর্যায়ের আবেদন ফি এগার শত টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Bishojit sarkar ১৬ জুন, ২০২২, ১০:১১ পিএম says : 0
প্রাথমিক আবেদনের ফলাফল
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন