বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

শিক্ষাঙ্গন

রাবিতে জাতীয় বাজেটের উপর সেমিনার

রাবি প্রতিনিধি | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ৪:৩৯ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) 'জাতীয় বাজেট ২০২২-২০২৩: প্রত্যাশা ও প্রস্তাবনা' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস) এলামনাই এসোসিয়েশন সেমিনারটি আয়োজন করে। বুধবার (১৫ জুন) বেলা ১১টায় আইবিএস সেমিনারকক্ষে এ সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এতে আইবিএস এলামনাই এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক মো. ফজলুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সভাপতি অধ্যাপক খন্দকার বজলুল হক। সেমিনারে মূল বিষয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. আব্দুর রহিম।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক খন্দকার বজলুল হক বলেন, বাজেট সংখ্যার বিষয় হলেও সংখ্যা খুব গুরুত্বপূর্ণ বিষয় নয়। এটি একটি জাতির সক্ষমতা ও স্বপ্নের বিষয়। এটি সামাজিক মূল্যবোধের বিষয়। আমরা ধনীদের জন্য নাকি গরীবের জন্য বাজেট করবো এটা মূল্যবোধের বিষয়। আমরা কোন খাতে ব্যয় করব কৃষি, শিল্প নাকি শিক্ষা? এটিও মূল্যবোধের বিষয়।

এসময় তিনি আরো বলেন, কালো টাকাকে সাদা করা যাবে কিনা ব্যাপারটি নিছক অর্থনীতির বিষয় নয় এটা মূল্যবোধের বিষয়। এর মাধ্যমে অর্থনীতিতে লাভবান হলেও এটা করা উচিত নয়। এছাড়া বিদেশে পাচার করা অর্থ কিছু ট্যাক্সের মাধ্যমে বৈধ টাকা হিসেবে ফেরত নিয়ে আসা আর যাই হোক নৈতিক ভাবে সমর্থনযোগ্য নয় বলেও মন্তব্য করেন তিনি।

এসময় সেমিনারে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. সনৎ কুমার সাহা, ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. আমজাদ হোসেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. ইলিয়াছ হোসেন, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ফরিদ উদ্দীন, আইবিএ অধ্যাপক ড. হাছানাত আলী প্রমুখ।
এছাড়াও সেমিনারে আইবিএস এ গবেষণারত গবেষক ও বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন