শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

অভ্যন্তরীণ

চার দিন ফেরি চলাচল বন্ধ

জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুট

রাজবাড়ী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ১২:০২ এএম

পদ্মায় পানি বৃদ্ধির কারণে গত চার দিন ধরে বন্ধ রয়েছে উত্তর অঞ্চলের সাথে দক্ষিণ অঞ্চলের যোগাযোগের মাধ্যম রাজবাড়ীর জৌকুড়া ও পাবনা জেলার নাজিরগঞ্জ নৌরুট।
জানা যায়, উত্তর অঞ্চলের সাথে দক্ষিণ অঞ্চলের যোগাযোগের মাধ্যম রাজবাড়ীর জৌকুড়া ও পাবনা জেলার নাজিরগঞ্জ নৌরুট দিয়ে ৩টি ফেরি ও ৮টি ট্রলার দ্বারা প্রতিদিন পাবনা, সিরাজগঞ্জ, রাজশাহী, ফরিদপুর ও রাজবাড়ীসহ বেশ কয়েকটি জেলার হাজার হাজার যাত্রি ও যানবাহন পারাপার করা হয়। পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় পদ্মা নদীর পানি রাজবাড়ীর দৌলতদিয়া পয়েন্টে ২১ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে।
সরেজমিনে গতকাল রোববার সকালে রাজবাড়ীর জৌকুড়া ফেরিঘাটে দেখা যায়, জৌকুড়া ঘাটটি ধাওয়াপাড়া বাজার থেকে অন্তত এক কিলোমিটার মধ্য নদীতে ছিলো। সেখানে যাওয়ার সংযোগ সড়কটি তলিয়ে যাওয়ায় ঘাটের পল্টুন ও ফেরি নিয়ে আসা হয়েছে বাজারের কাছে। সড়কে ইট বিছানোর কাজ করছে শ্রমিকরা।
জৌকুড়া ঘাটের ইজারাদার মেসার্স মোস্তাফিজুর রহমান শরিফের প্রতিনিধি সোহেল রানা জানান, পদ্মা নদীর পানি বাড়ছে অস্বাভাবিকভাবে। যে কারণে গত বৃহস্পতিবার সকালে জৌকুড়া ফেরি ঘাটের সংযোগ সড়ক তলিয়ে যায়। এতে ফেরি চলাচল বন্ধ রাখে ঘাট কর্তৃপক্ষ। যাত্রী ভোগান্তি কমাতে আপাতত ইঞ্জিন চালিত ট্রলারে পারাপার করা হচ্ছে। পাশাপাশি সংযোগ সড়ক মেরামতের কাজ চলমান আছে।
এদিকে এই নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। অতিরিক্ত ভাড়া দিয়ে ঝুঁকি নিয়ে ইঞ্জিন চালিত ট্রলারে পদ্মা পারি দিয়ে গন্তব্যে পৌছাচ্ছেন যাত্রিরা।
এ সময় সিরাজগঞ্জ জেলার শাহাজাদপুর যাচ্ছেন সখিনা বেগম। তিনি বলেন, জৌকুড়া নাজিরগঞ্জ নৌরুটের ফেরি বন্ধ আমাদের জানা ছিল না। রাজবাড়ী থেকে পরিবার-পরিজন নিয়ে জৌকুড়া ফেরিঘাটে এসে ইঞ্জিন চালিত নৌকায় নদী পার না হয়ে ফিরে যাচ্ছি, এখন আমাদের কুষ্টিয়া দিয়ে যেতে হবে। এতে কয়েকগুন বেশি ভাড়া গুনতে হবে। পাশাপাশি সময়ও লাগবে কয়েকগুন।
অপর যাত্রী অনাথ হালদার বলেন, এই ঘাটটি সচল থাকলে আমরা সহজেই পাবনা যেতে পারি। কিন্তুু গত কয়েকদিন ঘাট বন্ধ। মনে হয় না দুই এক দিনের মধ্যে ঘাটটি সচল হবে। তারপরও জীবনের ঝুঁকি নিয়ে উত্তাল পদ্মায় ট্রলারে পার হচ্ছি কারণ আমার মেয়েটি পাবনার শশুর বাড়ি অসুস্থ্য, তাকে দেখতে যেতে হবে।
জৌকুড়া নাজিরগঞ্জ নৌরুটের দায়িত্বে থাকা রাজবাড়ীর সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী আশরাফুল হানিফ বলেন, পদ্মা নদীর পানি বৃদ্ধির কারণে চার দিন ধরে ফেরি চলাচল বন্ধ। ঘাটটিকে সচল করার জন্য অন্যত্র স্থানান্তর ও সংযোগ সড়ক মেরামতের কাজ চলছে। দুই এক দিনের মধ্যে জৌকুড়া নাজিরগঞ্জ নৌরুটটি পুরোপুরি সচল হতে পারে। এ ঘাটটিকে সচল রাখার জন্য সড়ক ও জনপথ বিভাগ চেষ্টা করে যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps